সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান তোলার নিয়ম

মঙ্গলবার, ফেব্রুয়ারী ৬, ২০১৮

8.jpg
বিডিলাইভ ডেস্ক :

দেশের যেকোন নাগরিক যেকোন জায়গা হতে অনলাইনের মাধ্যমে তার অথবা ক্রয় করতে ইচ্ছুক জমির খতিয়ান তুলতে পারবে।


অনলাইন আবেদনের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ডরুম থেকে জমির বিভিন্ন রেকর্ড যেমন- এসএ (SA), সিএস (CS), বিআরএস (BRS) নকল/পর্চা/খতিয়ান/সার্টিফাইড কপি এখন খুব সহজে সংগ্রহ করতে পারবেন।

এর ফলে একদিকে জনগণ যেমন কোনো রকম ভোগান্তি ছাড়াই দ্রুত সেবা পাচ্ছে, অন্যদিকে সরবরাহকৃত রেকর্ড স্বয়ংক্রিয়ভাবে ডিজিটাইজ হয়ে যাচ্ছে। ভূমি মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও এটুআই প্রোগ্রামের যৌথ উদ্যেগে ৬৪ জেলার রেকর্ড রুমের সকল এসএ (SA), সিএস (CS), বিআরএস(BRS) ও খতিয়ান কপি ডিজিটাইজ করা হচ্ছে।

সাধারণ আবেদন ও জরুরি আবেদন:

জমির খতিয়ানের জন্য দুইভাবে আবেদন করা যায়। জরুরি আবেদনের জন্য সাধারণত তিন কার্যদিবস এবং সাধারণ আবেদনের জন্য ৭-১০ কার্যদিবস লাগে।

জমির খতিয়ান তোলার প্রক্রিয়া:
জেলা ই-সেবা কেন্দ্রঃ জেলা প্রশাসকের জেলা ই-সেবা কেন্দ্রের মাধ্যমে ওয়ানস্টপ সার্ভিস গ্রহণ করা যায়।

ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রঃ দেশের বিভিন্ন ইউনিয়েনর পরিষদে অবস্থিত ইউআইএসসি থেকে নাগরিকগণ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে ইউআইএসসি উদ্যেক্তাগণ সরকার নির্ধারিত কোর্ট ফি ছাড়াও জেলা প্রশাসন হতে নির্ধারিত হারে প্রসেসিং ফি নিবেন।

জেলা ওয়েব পোর্টালঃ জেলা তথ্য বাতায়নের সংশ্লিষ্ট জেলার ওয়েব পোর্টালের মাধ্যমে ব্যক্তি নিজেই নির্ধারিত ফর্মে আবেদন করতে পারবেন। জেলা ওয়েব পোর্টাল পাওয়া জন্য http://www.bangladesh.gov.bd/ ঠিকানায় গিয়ে জেলা বাতায়নে যেতে হবে।

         

এরপর নিজ নিজ জেলার পোর্টালে গেলে ডান দিকের নিচে নকলের জন্য আবেদন এ ক্লিক করতে হবে।

         


এরপর একটি ফরম আসবে, সেটি সঠিকভাবে পূরণ করে দাখিল বাটনে ক্লিক করার পর প্রাপ্ত রশিদ প্রিন্ট করে কোর্ট ফি লাগিয়ে জেলা ই-সেবা কেন্দ্র পৌঁছে দিন। ফরমটি প্রিন্ট করতে না পারলে যে কোন সাদা কাগজে প্রয়োজনীয় কোর্ট ফি যুক্ত করে জেলা সেবা কেন্দ্রে পৌঁছে দিন।

খতিয়ান উত্তোলনের সাধারণ কোর্ট ফি ১০ টাকা ডেলিভারি ফি ২ টাকা, আর জরুরি কোর্ট ফি ২০ টাকা ডেলিভারা ফি ২ টাকা।

খতিয়ান প্রাপ্তি:
খতিয়ান (পর্চা) আপনি ডাকযোগে পেতে নির্ধারিত কলাম সঠিকভাবে পূরণ করতে হবে। আপনার আবেদনের সর্বশেষ অবস্থা এসএমএস এর মাধ্যমে জানার জন্য আপনার বর্তমান মোবাইল নম্বর প্রদান করতে হবে।


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৮৮৬৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন