সর্বশেষ
বুধবার ৮ই ফাল্গুন ১৪২৪ | ২১ ফেব্রুয়ারি ২০১৮

নিম্নরক্তচাপ হলে যা করবেন

শনিবার ১০ই ফেব্রুয়ারি ২০১৮

blood-pressure.jpg
বিডিলাইভ ডেস্ক :

বেশিরভাগ সময় আমরা উচ্চরক্তচাপ নিয়ে কথা বলে থাকি।কিন্তু নিম্নরক্তচাপ নিয়ে আমরা কমই কথা বলি। তবে জেনে রাখা ভালো উচ্চরক্তচাপ ও নিম্নরক্তচাপ উভয়ই শরীরের জন্য ক্ষতি করে। আপনি যদি সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন করতে চান, তা হলে অবশ্যই আপনাকে শরীরের রক্তচাপ স্বাভাবিক রাখতে হবে।

উচ্চরক্তচাপ ও নিম্নরক্তচাপ দুটোই শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ যা আপনার স্বাভাবিক চলাচলে ব্যাঘাত ঘটাবে। তাই রক্তচাপ স্বাভাবিক রাখতে খাবার, ব্যায়াম ও ডাক্তারের পরামর্ষ নেয়া যেতে পারে।

নিম্নরক্তচাপ কী
রক্তের সিস্টোলিক চাপ ৯০ মি.মি. পারদের নিচে এবং ডায়াস্টোলিক চাপ ৬০ মি.মি. পারদের নিচে থাকে তাকে নিম্নরক্তচাপ বলে। রক্তস্বল্পতা, হরমোনের পরিবর্তন, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, হার্টের সমস্যা থাকলে নিম্নরক্তচাপ হতে পারে।

আসুন জেনে নিই নিম্নরক্তচাপ হলে কী করবেন-

পুষ্টিকর খাবার
নিম্নরক্তচাপ হলে আপনাকে অবশ্যই পুষ্টিকর খাবার খেতে হবে এবং বিশ্রাম নিতে হবে। আলু, ডিম, মাছ, মাংস, ছানা, বাদাম, সবুজ শাক, লবণ ইত্যাদি খাবার নিম্নরক্তচাপ কমাবে নিয়ন্ত্রণে আনতে ও শরীরে রক্তের চাপ স্বাভাবিক রাখতে বিশেষভাবে কাজ করে। এ ছাড়া গ্লুকোজ ও স্যালাইন, চা, কফি পানেও উপকার পাওয়া যায়।

বেশি সময় খালি পেটে নয়
যাদের উচ্চরক্তচাপের সমস্যা রয়েছে, তারা কখনওই অধিক সময় খালি পেটে থাকবেন না। খালি পেটে থাকলে রক্তচাপ আরও কমে যেতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বারবার হালকা খাবার খান।

কমপক্ষে ৭ ঘণ্টা
নিম্নরক্তচাপের রোগীদের জন্য পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি পর্যাপ্ত ঘুমের প্রয়োজন।তাই যাদের নিম্নরক্তচাপের সমস্যা রয়েছে তাদের কমপক্ষে ৭ ঘণ্টা ঘুমাতে হবে।

হালকা ব্যায়াম
যাদের নিম্নরক্তচাপ রয়েছে তারা হালকা ব্যায়াম করতে পারেন।এ ছাড়া মাথাঘোরা, দুর্বল লাগা বা সারা দিন যদি কোনো কাজেই মনোযোগ দিতে কষ্ট হয়, তা হলে অবহেলা করবেন না। নিজের যত্ন নিন।

বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ
রক্তচাপ অতিরিক্ত কম বা বেশি হলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তারের কাছে গেলে তিনি আপনার ব্লাড প্রেসার মেপে দেখবেন। এক্ষেত্রে আপনাকে ওষুধ ছাড়াও বিভিন্ন পরামর্শ দিতে পারেন।

ডা. মোহাম্মদ যায়েদ হোসেন
সহযোগী অধ্যাপক ও ঢামেক টেলিমেডিসিন বিভাগের কো-অর্ডিনেটর।


ঢাকা, শনিবার ১০ই ফেব্রুয়ারি ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি 522 বার পড়া হয়েছে