সর্বশেষ
বুধবার ৯ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৩ মে ২০১৮

পাকিস্তানের মানবাধিকারকর্মী আসমা জাহাঙ্গীর আর নেই

সোমবার, ফেব্রুয়ারী ১২, ২০১৮

1_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাংলাদেশের বন্ধু ও পাকিস্তানের প্রখ্যাত মানবাধিকারকর্মী আসমা জাহাঙ্গীর মারা গেছেন।

হৃদরোগে আক্রান্ত আসমা জাহাঙ্গীরকে রোববার লাহোরের একটি হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয় বলে স্বজনদের বরাত দিয়ে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডননিউজ। এই আইনজীবীর বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

স্পষ্ট কথাবার্তা ও মানবাধিকার বিষয়ে আপোসহীন ভূমিকার জন্য সুবিদিত ছিলেন আসমা জাহাঙ্গীর। ১৯৫২ সালের জানুয়ারিতে লাহোরে জন্ম নেন তিনি। কিনাইআর্ড কলেজ থেকে স্নাতক ও পাঞ্জাব ইউনিভার্সিটি থেকে এলএলবি ডিগ্রি লাভের পর তিনি লাহোর হাইকোর্টে যোগ দেন। পাকিস্তানের সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়শনের প্রথম নারী প্রেসিডেন্ট ছিলেন এই আইনজীবী।

২০০৭ সালে পাকিস্তানে আইনজীবীদের ঐতিহাসিক আন্দোলেন সক্রিয় ভূমিকা রাখেন আসমা জাহাঙ্গীর। ওই আন্দোলনে অংশ নেওয়ার জন্য তাকে গৃহবন্দি করা হয়। পাকিস্তানের মানবাধিকার কমিশনের সহপ্রতিষ্ঠাতা ছিলেন তিনি।

একাত্তরে নিজ জীবনকে হুমকির মুখে ফেলে নির্যাতিত বাঙালির পক্ষে দাঁড়ানো পাকিস্তানিদের মধ্যে অন্যতম ছিলেন আসমার বাবা মালিক গোলাম জিলানী। ২৫ মার্চ বঙ্গবন্ধুকে গ্রেপ্তারের পর তার মুক্তি দাবিতে জেনারেল ইয়াহিয়াকে খোলা চিঠি লেখেন তিনি। এজন্য কারাগারে পাঠানো হয় তাকে।

স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের পক্ষে দাঁড়ানো ৬৯ জন বিদেশি বন্ধুকে সম্মাননা দেওয়া হয় ২০১৩ সালে। তাদের মধ্যে ছিলেন মালিক গোলাম জিলানীও। বাবার সম্মাননা সনদ নেন তার মেয়ে মানবাধিকার আন্দোলনের নেত্রী আসমা জাহাঙ্গীর।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৭৭ বার পড়া হয়েছে