সর্বশেষ
সোমবার ৭ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২১ মে ২০১৮

ম্যানইউর ভিত কাঁপিয়ে নিউক্যাসল সাউদাম্পটনকে হারাল লিভারপুল

সোমবার, ফেব্রুয়ারী ১২, ২০১৮

100918-paoli-mehendi24_4.jpg
বিডিলাইভ ডেস্ক :

ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-০ গোলে হারিয়ে তাদের ভিত নাড়িয়ে দিল ধুঁকতে থাকা নিউক্যাসল। রোববার অনুষ্ঠিত ইংলিশ প্রিমিয়ার ফুটবল লীগের আরেক ম্যাচে সাউদাম্পটনকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ চারে নিজের অবস্থানকে সংহত করেছে লিভারপুল।

এই নিয়ে প্রিমিয়র লীগের শেষ তিন ম্যাচের মধ্যে দু’টিতেই হারের স্বাদ নিল হোসে মরিনহোর শিষ্যরা। এই হারের কারণে শীর্ষ পয়েন্ট ধারী ম্যানচেস্টার সিটির চেয়ে ১৬ পয়েন্টে পিছিয়ে রয়েছে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা দলটি।

সর্বশেষ এ্যাওয়ে ম্যাচে টোটেনহ্যামের কাছে পরাজিত হয়েছিল ইউনাইটেড। রোববার সেন্ট জেমস পার্কে গিয়ে ৬৫তম মিনিটে ম্যাট রিচির গোলে আবারো বিরল এক হারের নজীর সৃষ্টি করল মরিনহোর দল। এ সময় নিজেদের অর্ধে বিপজ্জনকভাবে ডাইভ দেয়ার অপরাধে হলুদ কার্ড পান ইউনাইটেডের ডিফেন্ডার ক্রিস স্মলিং। এ থেকে প্রাপ্ত ফ্রি-কিক থেকে শট নেন জনজো শেলভি। ওই বলে হেড নেন সতীর্থ ডইট গেইল। সেখান থেকে বলটি নিয়ন্ত্রনে নিয়ে ব্যাকহিলে গোল করেন রিচি (১-০)।

ম্যানচেস্টার ইউনাইটেডের ধীরগতির রক্ষণবিভাগ নিউক্যাসলের এই উইঙ্গারের দিকে এতটুকু নজর রাখতে পারেনি। তবে গোলটি পরিশোধ করে খুব দ্রুতই লড়াইয়ে ফেরার দারুণ একটি সুযোগ সৃষ্টি করেছিল রেড ডেভিলরা। একটি কর্নারের বল নিউক্যাসলের রক্ষণভাগের খেলোয়াড়রা প্রতিহত করতে ব্যর্থ হলে সেটি নিয়ন্ত্রণে নিয়ে জোড়ালো এক শট নেন এ্যান্টনি মার্টিয়াল।


খেলা শেষে ইউনাইটেডের কোচ মরিনহো বলেন, ‘নিউক্যাসল পশুর মত লড়াই করেছে। আশা করবো তারা এই জয়কে উপহার হিসেবে গ্রহণ করবে। কারণ ফুটবলের দেবতা তাদের পক্ষেই ছিল। আজ এমনটি হবার কথা ছিলনা। তবে নিউক্যাসল তাদের সর্বশক্তি প্রয়োগ করেছিল। এটিই ফুটবলের একটি নান্দনিক দিক। আমরা রক্ষণভাগে একটি ভুল করেছি। আর ওই সময়েই তারা সবাই আক্রমণভাগে চলে এসেছিল। তাদের একটিই চাওয়া ছিল সেটি হচ্ছে টুর্নামেন্টে নিজেদের অস্তিত্ব রক্ষা করা।’

এই জয়ের ফলে রেলিগেশন জোন থেকে বেশ কিছুটা উপরে উঠে এসেছে নিউক্যাসল। ৫টি লীগ ম্যাচে অংশ নিয়ে এই প্রথম জয়ের দেখা পেল নিউক্যাসল। সর্বশেষ ২০১৩ সালে ইউনাইটেডের বিপক্ষে জয় পেয়েছিল ক্লাবটি। গতকালের এই জয়ের ফলে পয়েন্ট টেবিলের ১৩তম স্থানে উঠে এসেছে রেলিগেশন জোনে থাকা ক্লাবটি।

এদিন অনুষ্ঠিত প্রিমিয়ার লীগের আরেক ম্যাচে জয়লাভের মাধ্যমে টোটেনহ্যাম হটস্পার্সকে হটিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে লিভারপুল। সেন্ট মরিসে অনুষ্ঠিত সাউদাম্পটনের বিপক্ষে ম্যাচে লিভারপুলের হয়ে গোল করেছেন রবার্তো ফিরমিনো এবং মোহাম্মদ সালেহ।

ম্যাচের ষষ্ঠ মিনিটেই সালেহ’র বানিয়ে দেয়া বল থেকে গোল করে জার্গেন ক্লপসের দলকে এগিয়ে দেন ফিরমিনো (১-০)। চলতি মৌসুমে এটি ছিল ব্রাজিলীয় ফরোয়ার্ডের ২০তম গোল। ৪২তম মিনিটে ফিরমিনোর যোগান থেকে গোল করে দলীয় ব্যবধান দ্বিগুন করেন সালেহ (২-০)। এর মাধ্যমে ক্লাবে যোগ দেয়ার প্রথম সেশনে নিজের নামের পাশে ২৯টি গোল লিখিয়ে নিলেন এই মিশরীয় তারকা।

এই জয়ে তৃতীয় স্থানে উঠে আসা লিভারপুল এখন পঞ্চম স্থানধারী চেলসির চেয়ে ৪ পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছে। কোচ ক্লপ বলেন, ‘এখানে খুব একটা অসাধারণ পারফর্মেন্স ছিল না। বাতাসের কারণে পরিবেশও অনেক কঠিন হয়ে পড়েছিল। তারপরও আমরা লক্ষ্য পূরণ করেছি। এটিই গুরুত্বপুর্ন বিষয়।
শুরুতেই আমরা গোল পেয়েছি। সঠিক সময়েই দ্বিতীয় গোলের দেখাটিও পেয়ে যাই। এর ফলে ম্যাচের নিয়ন্ত্রণও চলে আসে। আমার শীর্ষ চারে থেকেই এই মৌসুম শেষ করতে চাই।’

রোববার অনুষ্ঠিত প্রিমিয়ার লীগের আরেক ম্যাচে হাডার্সফিল্ড ৪-১ গোলে বার্নমাউথকে পরাজিত করেছে।
সূত্র: বাসস


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৭৭ বার পড়া হয়েছে