সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

সাবু দানার বড়া

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৫, ২০১৮

ButterflySymbolismInTarot_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

অনেকেই সাবু দানা চিনেন না। যদিও সাগু বা সাবুদানা আমাদের দেশে খুব পরিচিত একটা খাবার। এটি সাধারনত রোগী বা বাচ্চাদেরকে খাওয়ানো হয়। এটি শর্করার বেশ ভাল একটি উৎস। এটা সাধারণত জ্বর বা অসুস্থ হলে খেতে দেয়া হয়। প্রাচীনকালে এর ব্যবহার ছিল বেশি। বর্তমানে সাবু দানা দিয়ে সাধারণত ফালুদা, পায়েস, সুজি তৈরি করে খাওয়া হয়।

তবে সাবুদানা দিয়ে বড়াও তৈরি করা যায়। সাবুদানার বড়া সাধারণত বাইরে থেকে মুচমুচে এবং ভিতরে নরম হয়। ধনে পাতা অথবা আমচুর চাটনি এবং টমেটো সসের সঙ্গে গরম গরম সাবুদানার বড়া খেতে খুবই সুস্বাদু।

উপকরণ :-
সাবুদানা দুই কাপ, আলু সেদ্ধ, আদা কুচি, কাঁচা মরিচ কুচি, সাদা তিল দুই চামচ, কর্নফ্লাওয়ার এক চামচ, লবণ স্বাদ মতো, ভাজা বাদাম এবং ভাজার জন্য পরমিাণ মথো তেল।

প্রণালি :
ছাকনিতে সাবুদানা নিয়ে ভাল করে ধুয়ে নিন। এবার একটি বাটিতে পানি নিয়ে সাবুদানা ভিজিয়ে রাখতে হবে। ছয় থেকে আট ঘণ্টা ভিজিয়ে রাখার পর অতিরিক্ত পানি ফেলে দিতে হবে। একটি সাবুদানা হাতে নিয়ে টিপে দেখুন, সেটি পিষে যাচ্ছে কিনা। যদি পিষে যায়, তাহলে সাবুদানা ভালভাবে তৈরি বড়া বানানোর জন্য।  

একটি পাত্রে সেদ্ধ করে রাখা আলু চটকে নিতে হবে। এই আলুর মধ্যে ভিজিয়ে রাখা সাবুদানা দিতে হবে। এবার আদা আর কাঁচা মরিচ কুচি দিতে হবে। এরপর সাদা তিল আর লবণ মেশাতে হবে। সব উপাদানগুলি ভাল করে মিশিয়ে একটা মণ্ডের মতো বানাতে হবে। এবার কর্ণফ্লাওয়ার আর ভাজা বাদাম দিতে হবে।

পরের ধাপে ছোট ছোট গোল করে নিয়ে হাতের তালুতে চেপে চ্যাপ্টা করে বড়ার আকার দিতে হবে। একটি পাত্রে তেল গরম করতে হবে। এবার তৈরি করে রাখা বড়াগুলি তেলে ছেড়ে দিতে হবে। হালকা আঁচে ভালে করে ভেজে নিতে হবে। বড়ার দুই পিঠই বাদামি করে ভেজে নামাতে হবে। এখন সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

উপকারীতা :-
# এটি সহজেই হজম হয় তাই শিশু খাদ্য হিসেবে ব্যবহৃত হয়।
# মানব শরীরে দ্রুত শক্তি যোগায় এবং পেশী সংকোচন এ সহায়তা করে।
# পানির ভারসাম্য রক্ষা করে। সম্পৃক্ত চর্বি খুবই কম থাকায় হার্টের রোগীদের জন্য ভালো একটি খাবার সাবু দানা।

তথ্যসূত্র : বোল্ডস্কাই।


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৩৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন