সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে অগ্রহায়ণ ১৪২৫ | ১৩ ডিসেম্বর ২০১৮

গরিব দিদির সাংসদরা কিন্তু কোটিপতি!

শুক্রবার, ফেব্রুয়ারী ১৬, ২০১৮

photo-1455700454.jpg
বিডিলাইভ ডেস্ক :

গরিব মুখ্যমন্ত্রীদের সারিতে তিনি দুই নম্বরে থাকতে পারেন, কিন্তু ভারতের পশ্চিমবঙ্গের ধনী সাংসদদের তালিকায় প্রথম সারিতে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের নেতারাই। সংসদের দুই কক্ষ মিলিয়ে পশ্চিমবঙ্গের ৫৭ জন সাংসদের মধ্যে কোটিপতি ৩৫ জন। এর মধ্যে ২৯ জনই তৃণমূলের সাংসদ।

বেসরকারি নজরদার সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) সম্প্রতি দেশের সব মুখ্যমন্ত্রী ও সাংসদের সম্পত্তি ও তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা নিয়ে সমীক্ষা চালায়।

দেখা যাচ্ছে ত্রিপুরার মানিক সরকারের পরেই মমতা বন্দ্যোপাধ্যায় দেশের দ্বিতীয় গরিব মুখ্যমন্ত্রী। তবে মমতা গরিব হলেও, লোকসভায় তার দলের অর্ধেকের বেশি সাংসদই কোটিপতি।

তালিকার সব চেয়ে উপরে অভিনেতা দেব, যার সম্পত্তির পরিমাণ প্রায় ১৫ কোটি টাকা। আর সব চেয়ে কম সম্পত্তি ঝাড়গ্রামের উমা সোরনের, ৪.৯৯ লাখ টাকা। রাজ্যসভাতেও চিত্রটি কম-বেশি এক। তালিকায় এক নম্বরে তৃণমূল সাংসদ কে ডি সিংহ। তার ঘোষিত সম্পত্তির পরিমাণ ৮৩ কোটি টাকা। সব চেয়ে নিচে ৩.১৯ লাখ টাকার সম্পত্তির মালিক তৃণমূলের নাদিমুল হক।

গুরুতর ফৌজদারি অভিযোগের প্রশ্নে অবশ্য এক নম্বরে কংগ্রেসের অধীর চৌধুরী। ১৬টি মামলা রয়েছে তার নামে। এর পরে তৃণমূলের ইদ্রিশ আলি, ৯টি ফৌজদারি মামলায় অভিযুক্ত। এ ছাড়া চারটি মামলা রয়েছে তাপস পালের নামে। -আনন্দবাজার


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ১৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫৩৯১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন