সর্বশেষ
সোমবার ৪ঠা আষাঢ় ১৪২৫ | ১৮ জুন ২০১৮

জয় দিয়ে রেকর্ড ছুঁল বার্সেলোনা

শনিবার, ফেব্রুয়ারী ১৭, ২০১৮

78b22821becc2e7b8f731bb7d91d3b53-5a88624fe2649.jpg
বিডিলাইভ ডেস্ক :

লা লিগায় টানা ৩১ ম্যাচ অপরাজিত থাকার ক্লাব রেকর্ড ছোঁয়ার ম্যাচ ছিল এটি। ড্র হলেই চলত মেসি-সুয়ারেজদের। তবে অ্যাইবারের মাঠ থেকে ২-০ ব্যবধানের জয়েই পেপ গার্দিওলার দলের সে রেকর্ড ছুঁয়ে ফেলল আরনেস্তো ভালভার্দের দল।

শেষ কয়েকবারের দেখায় অ্যাইবারের বিপক্ষে হেসেখেলে জিতেছিল বার্সেলোনা। কিন্তু শনিবার ইপুরুয়া স্টেডিয়ামে কঠিন পরীক্ষা দিতে হলো তাদের। অবশ্য সেই পরীক্ষায় তারা সফল।

অ্যাইবার শুরু থেকে চেপে ধরেছিল বার্সেলোনাকে। প্রথম মিনিটেই হোসে অ্যাঞ্জেলের জোরালো হেড গোলবারের উপর দিয়ে চলে যায়। মার্ক আন্দ্রে টের স্টেগেন বার্সার গোলপোস্টের নিচে থেকে বিপদ সামাল দেন পরের কিছুক্ষণ।

৬ মিনিটে দুদলই সুযোগ পেয়েছিল। লিওনেল মেসির পাস থেকে লুই সুয়ারেস বল বাড়িয়ে দেন জোর্দি আলবাকে। তার শট রুখে দেন স্বাগতিক ডিফেন্ডার। ফিরতি বল পেয়ে ফ্যাবিয়ান ওরেয়ানা বার্সার বাক্সের ডানপ্রান্ত দিয়ে ঢুকে শট নেন। আবারও গোলবারের উপর দিয়ে চলে যায় অ্যাইবারের দ্বিতীয় চেষ্টা।

কর্নার কিক থেকে পাওয়া বলে অনেক উঁচুতে লাফিয়ে হেড করেছিলেন স্বাগতিক দলের ইভান রামিস। ১৩ মিনিটের ওই আক্রমণ সহজে রুখে দেন টের স্টেগেন। এর তিন মিনিট পরই অ্যাইবারের রক্ষণে ফাঁক থাকার ফায়দা ওঠায় বার্সা। ১৬ মিনিটে প্রায় মাঝমাঠ থেকে স্বাগতিকদের রক্ষণ চিড়ে সুয়ারেসের দিকে বল বাড়ান মেসি। উরুগুয়ান স্ট্রাইকারকে রুখতে গিয়ে পড়ে যান অ্যাইবার গোলরক্ষক মার্কো দিমিত্রোভিচ। ডান পায়ের শটে বল ফাঁকা জালে জড়ান সুয়ারেস। স্বস্তি ফেরে বার্সার মনে।

তবে মিনিট খানেক পরই বার্সাকে কাঁপিয়ে দেয় স্বাগতিকরা। ১৯ মিনিটে তাদের বক্সের ঠিক বাইরে থেকে শট নেন ওরেয়ানা। বল টের স্টেগেনকে পেরিয়ে গেলেও ক্রসবার দাঁড়ায় বাধা হয়ে। অনেক চেষ্টা করেও প্রথমার্ধে আর লক্ষ্যে শট নিতে পারেনি অ্যাইবার।

৩৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল বার্সা। সুয়ারেস আরেকবার স্বাগতিকদের রক্ষণ ফাঁকি দিয়েছিলেন, কিন্তু লক্ষ্যে শট না নিয়ে তিনি বাধ্য হন পেছনে থাকা মেসিকে পাস দিতে। নিজের জায়গা থেকে লক্ষ্যভেদ করা কঠিন ছিল আর্জেন্টাইন ফরোয়ার্ডের জন্য, তারপরও বাঁ পায়ের শট নেন তিনি। কিন্তু ব্যাকপোস্টে আঘাত করে বল ফিরে যায়।  

বিরতির পর ভালো সুযোগ নষ্ট করে অ্যাইবার। ৫৬ মিনিটে দিওপের ফ্লিক পাস থেকে ওরেয়ানা বক্সের মধ্যে বল পাঠান। কিন্তু ইনুইর জোরালো শট চলে যায় গোলবারের পাশ দিয়ে। ৬১ ও ৬৯ মিনিটে দুটি হলুদ কার্ড দেখে ওরেয়ানা মাঠ ছাড়লে ১০ জনের দল নিয়ে কঠিন পরীক্ষা দিতে হয় স্বাগতিকদের।

এই সুযোগ ৮০ মিনিটে বার্সার সুবর্ণ সুযোগ নষ্ট করেন দিমিত্রোভিচ। মেসির শট রুখে দেন অ্যাইবার গোলরক্ষক। ৮৮ মিনিটে আরেকবার মেসিকে রুখে দিয়েছিলেন তিনি, কিন্তু পারেননি আলবাকে ঠেকাতে। অ্যালেক্স ভিদালের ভলি থেকে বল পান আর্জেন্টাইন ফরোয়ার্ড। তার শট দিমিত্রোভিচের গায়ে লেগে ফিরে গেলে আলবা প্রথম শটেই লক্ষ্যভেদ করেন। ইনজুরি সময়ের দ্বিতীয় মিনিটে মেসির আরেকটি শট চলে যায় গোলবারের উপর দিয়ে।

এই জয়ে ২৪ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকলো বার্সেলোনা। এক ম্যাচ কম খেলে দুই নম্বরে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের (৫২) সঙ্গে তারা ব্যবধান বাড়ালো ১০ পয়েন্টের। গোল ডটকম


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৬৩৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন