সর্বশেষ
সোমবার ৩রা পৌষ ১৪২৫ | ১৭ ডিসেম্বর ২০১৮

পোশাক রপ্তানিতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয়

সোমবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৮

12_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম সাত মাস অর্থাৎ জুলাই-জানুয়ারি মেয়াদে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৭৬৫ কোটি ৫১ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ২.৭১ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের চেয়ে এবার এ খাতের পণ্য রপ্তানি আয় ৭.৫৭ শতাংশ বেড়েছে।

চলতি ফেব্রুয়ারি মাসে প্রকাশিত বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য জানা যায়।

ইপিবির প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৭ মাসে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৮৯০ কোটি ৬৩ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। একই সময়ে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৮৭৪ কোটি ৮৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

এতে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৩৭৫ কোটি ৭৩ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের ৭ মাসে আয় হয়েছিল ৮০৬ কোটি ৩ লাখ মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১০ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে নিটওয়্যার পণ্যে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮৬০ কোটি ৬১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৮৯০ কোটি ৬৩ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩.৪৯ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১০.৫০ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৪৩৯ কোটি ২৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই অর্থবছরের প্রথম ৭ মাসে আয় হয়েছিল ৮৩৫ কোটি ২৯ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০৬ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮৫৮ কোটি ৩৪ লাখ মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৮৭৪ কোটি ৮৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১.৯৩ শতাংশ কম। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের চেয়ে আলোচ্য খাতের রপ্তানি আয় ৪.৭৪ শতাংশ বেড়েছে।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৪৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন