সর্বশেষ
রবিবার ৬ই কার্তিক ১৪২৫ | ২১ অক্টোবর ২০১৮

চুলের যত্নে টক দইয়ের হেয়ার প্যাক

সোমবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৮

bangladesh-press-coach-chandika-hathurusingha-during-conference_45e53ef8-e58d-11e7-b094-c21f82b60b0b_7.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমাদের বাহ্যিক সৌন্দর্যের একটি অংশ চুল। তাই চুলের যত্নে নানা রকম হেয়ার প্যাক ব্যবহার করি। এর মধ্যে মেহেদি প্যাক অন্যতম। এটি চুল পড়া রোধ করে প্রাকৃতিকভাবে চুল কালার করে। আরেকটি উপাদান আছে যা চুল নরম-কোমল করে, খুশকি রোধ করে চুলকে মজবুত করে তোলে। সেই উপাদানটি টক দই। শুধু খুশকি দূর করা নয়, চুলের আরো অনেক সমস্যা সমাধান করে দিতে পারে টক দই-এর হেয়ার প্যাক।

# চুল পড়া রোধে
১/৪ কাপ মেথি গুঁড়োর তার সাথে ১ কাপ টক দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। মাথার তালুসহ সম্পূর্ণ চুলে এই প্যাকটি ব্যবহার করুন। ২ ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে এক বার ব্যবহার করুন। এই প্যাকটি চুল পড়া রোধ করতে সাহায্য করে।

# চুল নরম কোমল করতে
টক দই, নারকেল তেল এবং অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি চুলে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। প্রাণহীন, নির্জীব, রুক্ষ চুলকে নরম, কোমল, এবং ময়োশ্চারাইজ করে তুলবে প্যাকটি। নিয়মিত ব্যবহারে এই প্যাকটি চুলের রুক্ষতা দ্রুত দূর করে দেবে।

# রুক্ষতা দূর করতে
টকদই, বাদাম তেল এবং একটি ডিম ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি চুলের গোড়া থেকে সম্পূর্ণ চুলে ভালো করে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। ডিমের পুষ্টি এবং তেল চুলের রুক্ষতা দূর করে দিয়ে চুল সিল্কি করে তুলবে।

# খুশকি দূর করতে
মাথার তালুর রুক্ষতা ও খুশকি দূর করতে এই প্যাকটি বেশ কার্যকর। তিন টেবিল চামচ অলিভ অয়েল টক দইয়ের সাথে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি মাথার তালুতে ১০ মিনিট চক্রাকারে ম্যাসাজ করে ৩০ মিনিট পর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুই বার ব্যবহার করুন। এতে খুশকি দূর হয়ে যাবে।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১২৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন