সর্বশেষ
শনিবার ৯ই আষাঢ় ১৪২৫ | ২৩ জুন ২০১৮

ঢাকার ভিসা আবেদনকারীদের জন্য যুক্তরাজ্যের নতুন সেবা

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

British-High-Commission-Dhaka.jpg
বিডিলাইভ ডেস্ক :

যুক্তরাজ্যের ভিসা আবেদনের জন্য নতুন একটি সেবা চালু হয়েছে, যার ফলে এখন দেশটিতে যেতে ইচ্ছুক ঢাকাবাসীকে আর নির্ধারিত ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার যেতে হবে না।

ব্রিটিশ হাই কমিশন বলছে, ইউকে ভিসার জন্য আবেদন করতে ইচ্ছুকরা এখন থেকে ‘অন ডিম্যান্ড মোবাইল ভিসা (ওডিএমভি) সার্ভিস’ ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে ঘরের কাছ থেকেই ভিসার আবেদন করতে পারবেন ঢাকাবাসী।

তবে ঐচ্ছিক এই সেবা পেতে বাড়তি ফি দিতে হবে আবেদনকারীকে। ইউকে ভিসাজ অ্যান্ড ইমিগ্রেশনের সেবার মান বাড়ানোর প্রদক্ষেপের অংশ হিসেবে ঢাকা ওডিএমভি চালু করা হয়েছে বলে হাই কমিশনের বিবৃতিতে বলা হয়েছে।

হাই কমিশনার এলিসন ব্লেক বলেন, যুক্তরাজ্যই প্রথম দেশ হিসেবে বাংলাদেশে ভিএফএস গ্লোবাল মোবাইল ফ্যাসিলিটি চালু করেছে।

“এতে আমাদের বিদ্যমান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারের নেটওয়ার্কের বাইরে থেকে বাংলাদেশিরা তাদের ভিসা আবেদন ও বায়োমেট্রিক তথ্য দাখিল করতে পারবেন। অর্থাৎ ভিসা আবেদনের জন্য এখন আর তাদের ঢাকায় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে দৌঁড়াতে হবে না।”

বায়োমেট্রিক তথ্য সংগ্রহে (ফিঙ্গার প্রিন্ট ও ডিজিটাল ফটোগ্রাফি) ইউকে ভিসা অ্যান্ড ইমিগ্রেশনস মোবাইল বায়োমেট্রিক ইনরোলমেন্ট সিস্টেমের (বিইএস) সরঞ্জামাদি ব্যবহার করবে ওডিএমভি।

ইউকে ভিসা অ্যান্ড ইমিগ্রেশনের বাণিজ্যিক অংশীদার ভিএফএস গ্লোবাল এই সেবা দিচ্ছে।

হাই কমিশনার বলেন, “বাংলাদেশ ও ব্রিটেন দুটি ঘনিষ্ট বন্ধু রাষ্ট্র ও অংশীদার। ভিসা আবেদনের ক্ষেত্রে এই উন্নতি জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক জোরদারের ক্ষেত্রে আরেক ধাপ অগ্রগতি।”

সূত্র: বিডিনিউজ


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৮৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন