সর্বশেষ
শনিবার ৯ই আষাঢ় ১৪২৫ | ২৩ জুন ২০১৮

বার্সেলোনা নাকি চেলসি, হাসি কার?

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

football-20180220084328.jpg
বিডিলাইভ রিপোর্ট :

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে চেলসির পাশাপাশি আর্নেস্টো ভালভার্দের দলকে জয় করতে হবে ব্লুজদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজকেও। কারণ ২০০৬ সালের পর চেলসির মাঠে যে জয়ের দেখা পায়নি স্প্যানিশ জায়ান্টরা।

২০০০ থেকে ২০১৫ সালের মধ্যে চারবার চ্যাম্পিয়ন্স লিগ ট্রফিটা নিজেদের ঘরে নিয়ে গেছে বার্সা। এরই মধ্যে ১২ বার একে অপরের মুখোমুখি হয়েছে বার্সা-চেলসি। কিন্তু জয়ের পাল্লাটা ভারী চেলসির দিকেই। ৩ হারের বিপরীতে ৪ জয় ব্লুজদের। যার তিনটি জয়ই এসেছে ঘরের মাঠে।

পরিসংখ্যান দিয়ে যে মাঠের খেলা জয় করা সম্ভব নয়, সেটাও অবশ্য ভালই জানা চেলসি কোচ অ্যান্থনি কন্তের। লিগে নিজের দলের অবস্থা খুব একটা আহামরি নয়। বর্তমান চ্যাম্পিয়ন হলেও চলতি লিগে ব্লুজরা পড়ে আছে টেবিলের চারে। একটু হোঁচট খেলে ফসকে যেতে পারে আগামীর চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলার স্বপ্নও।

ব্রিটিশ সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, চ্যাম্পিয়ন্স লিগে পথ হারালে চাকরিটাও হাতছাড়া হতে পারে ইতালিয়ান কোচের। তাই বার্সার বিপক্ষে জয়ের জন্য বেশ মরিয়া কন্তে।

জয় পেতে মেসিকে আটকাতে পারলে অনেকটা সহজ হয়ে যাবে। সেজন্য ইতালিয়ান কোচ প্রয়োগ করতে পারেন ইতালিয়ানদের চিরাচরিত অস্ত্রই, যার নাম জমাট রক্ষণ। ২০১২ সালে এই রক্ষণ দিয়েই চেলসিকে শিরোপা এনে দিয়েছিলেন হঠাত কোচের দায়িত্ব পাওয়া আরেক ইতালিয়ান রবার্তো ডি মাত্তেও।

তবে বর্তমান সময়ের সেরা ফর্মে থাকা বার্সাকে কেবল রক্ষণঅস্ত্র দিয়ে আটকানো সম্ভব কিনা সেটা নিয়েও থাকছে প্রশ্ন। চলতি মৌসুমে লা লিগায় এখন পর্যন্ত হারের মুখ দেখেনি ভালভার্দের দল। কেবল মেসিকে আটকালেই যে ঠেকে থাকবে স্প্যানিশ জায়ান্টরা, সেটাও কিন্তু নয়। মেসির পাশাপাশি দারুণ ফর্মে আছেন তার উরুগুয়ে সতীর্থ লুইস সুয়ারেজ। খেলার মোড় ঘুরিয়ে দিতে পারেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার পাউলিনহোও।

তবে চেলসিকে খুব পাত্তা দিতে চাচ্ছেন না ভালভার্দে। লিগে টানা দুই ড্রয়ের পর শনিবার এইবারের বিপক্ষে জয় পাওয়ার স্মৃতি নিয়ে লন্ডনের দলটির প্রতি ছুঁড়েছেন কথার তীর, ‘আমি চেলসিকে পরোয়া করি না।’

আসরের নাম যখন চ্যাম্পিয়ন্স লিগ তখন দলকে সাবধানেই খেলাতে হবে ভালভার্দেকে। নইলে পরিণামে কী হতে পারে সেটা যেন পরিষ্কার করে দিয়েছেন চেলসির সাবেক খেলোয়াড় অ্যান্থনিও রুডিগার, ‘এটা চ্যাম্পিয়ন্স লিগ। আপনি হয়ত হাসছেন, কিন্তু জানবেনও না কখনো কী হয়ে যাবে! বিশ্বাস না হলে কথাটা লিখে রাখুন!’


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৫১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন