সর্বশেষ
বুধবার ৬ই আষাঢ় ১৪২৫ | ২০ জুন ২০১৮

এবার নিজ দল থেকে ছিটকে গেলেন নওয়াজ শরিফ

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২২, ২০১৮

d5330204d7bc83bf60bb53eab5ce7c33-59dd8ba9a50b6_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

দুর্নীতির দায়ে প্রধানমন্ত্রীত্ব থেকে ছিটকে পড়েন গত বছর। জেলও খেটেছেন এর জন্য। এবার নিজের রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রধানের পদটিও হাতছাড়া হওয়ার পথে। গতকাল বুধবার পাকিস্তানের সুপ্রিম কোর্টের দেয়া এক রায়ে বলা হয়, পিএমএল-এন প্রধানের দায়িত্বে আর থাকতে পারবেন না নওয়াজ শরিফ।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, নওয়াজের বিরুদ্ধে দেয়া রায়ে বলা হয়েছে, সংবিধানের ৬২ ও ৬৩ ধারা অনুযায়ী অযোগ্য কোনো ব্যাক্তি প্রয়োজনীয় কোনো দলিল পত্রে স্বাক্ষর ও জাতীয় পরিষদে বা সিনেটের কাউকে নির্বাচিত করতে পারবে না। অর্থ্যাৎ কোন ব্যাক্তি অযোগ্য বলে ঘোষিত হলে তিনি আর কোন রাজনৈতিক দলের প্রধানের দায়িত্বে থাকতে পারবেন না।

পাকিস্তান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চে এই রায় দেওয়া হয়।

এদিকে রায়ের প্রতিক্রিয়ায় নওয়াজের মেয়ে ও পিএমএল-এন দলের নেতা মরিয়ম নওয়াজ সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে লেখেন, ‘আসলে রায়ের দাবি করাতে শরিফের বিজয় হয়েছে। নওয়াজ শরিফ তুমি জিতেছো। বিচারের সর্বোচ্চ আদালত তোমার রায় ঘোষণা করেননি, বরং তোমার সত্যতার সাক্ষী দিয়েছেন। প্রমাণ উপস্থাপন করেছে তোমার অবস্থানের পক্ষে।’

গত বছর পানামা পেপারস এর কেলেঙ্কারিতে নওয়াজ শরিফ ও তার পরিবারের নাম আসে। এর পর সুপ্রিম কোর্টের এক রায়ে তিনি প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হন। পরে তিনি পদত্যাগ করতে বাধ্য হন।


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৭১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন