সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

৮ মাসে রপ্তানি আয় বেড়েছে ৭.৩৮ শতাংশ

শুক্রবার, মার্চ ৯, ২০১৮

16.jpg
বিডিলাইভ ডেস্ক :

চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রপ্তানি আয় হয়েছে ২ হাজার ৪৩৯ কোটি ৭০ লাখ মার্কিন ডলার। গত অর্থবছরের একই সময়ে এই আয়ের পরিমাণ ছিল ২ হাজার ২৭১ কোটি ৯২ লাখ ডলার। সেই হিসাবে আলোচ্য সময়ে ১৬৭ কোটি ৭৮ লাখ ডলার বা ৭.৩৮ শতাংশ রপ্তানি হয়।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মেয়াদে রপ্তানিতে লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৪৪০ কোটি ২০ লাখ ডলার। যা শুধু ফেব্রুয়ারি মাসে ছিল ৩০৩ কোটি ডলার। এর বিপরীতে আলোচ্য মাসে রপ্তানি হয়েছে ৩০৭ কোটি ২১ লাখ ডলারের পণ্য। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২৭০ কোটি ৫৯ লাখ ডলার। সেই হিসাবে আলোচ্য মাসে রপ্তানি বেড়েছে ৩৬ কোটি ৬২ লাখ ডলার বা ১৩.৫৩ শতাংশ।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৮ মাসে তৈরি পোশাক খাতে রপ্তানি হয়েছে ২ হাজার ২৫ কোটি ৬০ লাখ ডলারের পণ্য। যা গত বছরের একই সময়ে ছিল ১ হাজার ৮৬৩ কোটি ৮৮ লাখ ডলারের পণ্য। এই হিসাবে তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ৮.০৬৮ শতাংশ। এর মধ্যে নিটওয়্যার খাতে আয় হয়েছে ১ হাজার ১২ কোটি ৫৬ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩.০৫ শতাংশ বেশি। আর ওভেন খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ১৩ কোটি ৩ লাখ ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩.৩৭ শতাংশ বেশি।

২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারির চেয়ে চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে হিমায়িত খাদ্য রপ্তানি আয় ৭.০১ শতাংশ বেড়েছে। এছাড়া কৃষি পণ্য রপ্তানি ১৫.১৯ শতাংশ, পাট ও পাটজাত পণ্য রপ্তানি ১৪.৬১ শতাংশ এবং হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে ১৬.৬০ শতাংশ, প্রস্তুত করা নিত্যপণ্যে ৭.২৭ শতাংশ এবং কেমিক্যাল পণ্যে ০.২৭ শতাংশ বেড়েছে।

তবে প্লাস্টিক পণ্য রপ্তানিতে আয় ২১.২০ শতাংশ, চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি ৫.১৫ শতাংশ, ইঞ্জিনিয়ারিং পণ্যে ৩০.৯০ শতাংশ এবং সিরামিক পণ্যে ২.১৬ শতাংশ কমেছে।


ঢাকা, শুক্রবার, মার্চ ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৮৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন