সর্বশেষ
রবিবার ২৫শে শ্রাবণ ১৪২৭ | ০৯ আগস্ট ২০২০

হৃদয়ের খবর জানাবে ড্রোন

শনিবার, মার্চ ১০, ২০১৮

8.jpg
বিডিলাইভ ডেস্ক :

আধুনিক প্রযুক্তির কল্যাণে অনেক অসাধ্যই সাধন হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবার এমন এক ড্রোন তৈরি হয়েছে, যা মানুষের হৃৎস্পন্দন যা দূর থেকে মানুষের হৃৎস্পন্দন মাপতে সক্ষম।

ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়ার গবেষক জাভান চাহালের নেতৃত্বে একদল গবেষক সম্প্রতি ওই ড্রোন প্রদর্শন করেন। তাদের দাবি, ড্রোনটি ৬০ মিটার দূর থেকে মানুষের হৃৎস্পন্দন মাপতে সক্ষম। এতে বিভিন্ন মানবিক বিপর্যয়ের সময় এটি কাজে লাগানো যাবে।

বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে জানানো হয়, ড্রোনটিতে ক্যামেরা রয়েছে, যার মাধ্যমে হৃৎস্পন্দনের খুঁটিনাটি নির্ধারণ করা যাবে।

গবেষক চাহাল জানান, উদ্ভাবিত নতুন ড্রোনটি কোনো বিপর্যয়ের সময় কাজে লাগানো যাবে। সাধারণত বিপর্যয়ের সময় ড্রোনটি কাজে লাগিয়ে আহত মানুষের পরিস্থিতি জানা যাবে। এতে যে সফটওয়্যার ব্যবহার করা হবে, তাতে ফেশিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি হৃৎস্পন্দন মাপা যাবে। এটি ব্যবহার করে এক দিনে এক লাখ মানুষের হৃৎস্পন্দন জানা সম্ভব। অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ) এ গবেষণায় সাহায্য করেছে।

তবে, এ ড্রোনের নেতিবাচক দিক সম্পর্কেও সতর্ক করেছেন গবেষক চাহাল। এটি চাইলে গোয়েন্দাগিরি, এমনকি অস্ত্র হিসেবেও ব্যবহার করার আশঙ্কা তৈরি হতে পারে। এ ছাড়া এই ধরনের ড্রোনের তথ্য দুর্বৃত্তদের হাতে গেলে সর্বনাশ ঘটতে পারে। সূত্র: প্রথম আলো


ঢাকা, শনিবার, মার্চ ১০, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন