সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

নোয়াখালীর ৪ আসামির রায় মঙ্গলবার

সোমবার, মার্চ ১২, ২০১৮

ab80b442048a470cb4bb61e0226ed972-574591a4542b9.png
বিডিলাইভ রিপোর্ট :

নোয়াখালীর সুধারামের চার আসামির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ মামলার রায় মঙ্গলবার ঘোষণা করা হবে।

সোমবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আমির হোসেন ও বিচারপতি আবু আহমেদ জমাদার।

আসামিরা হলেন- আমির আহমেদ ওরফে আমির আলী, মো. জয়নাল আবেদীন, আবদুল কুদ্দুস ও আবুল কালাম ওরফে এ কে এম মনসুর। তাদের মধ্যে মনসুর পলাতক। মামলার আরেক আসামি ইউসুফ আলী গ্রেফতার হওয়ার পর অসুস্থ অবস্থায় মারা যাওয়ায় তার নাম বাদ দেওয়া হয়। তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় ওই এলাকায় সংঘটিত হত্যা, গণহত্যা, অগ্নিসংযোগ ও লুটপাটের তিনটি অভিযোগ রয়েছে।

এ মামলায় প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর জাহিদ ইমাম ও রেজিয়া সুলতানা চমন। আসামি পক্ষে ছিলেন আইনজীবী তরিকুল ইসলাম, গাজী এমএইচ তামিম ও মাসুদ রানা।

প্রসিকিউটর জাহিদ ইমাম বলেন, চার আসামির বিরুদ্ধে সব অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। প্রসিকিউশনের পক্ষ থেকে আদালতের কাছে আসামিদের সর্বোচ্চ শাস্তি (মৃত্যুদণ্ড) চাওয়া হয়েছে। তিনি বলেন, প্রসিকিউশন পক্ষে ১৫ জন সাক্ষ্য দিয়েছেন এবং আসামি পক্ষ কোনো সাফাই সাক্ষী দিতে পারেনি। গত ২৪ জানুয়ারি থেকে এ মামলার যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয় বলে জানান তিনি।

এই মামলায় পাঁচজনের বিরুদ্ধে তদন্ত শুরু হলেও মামলার অভিযোগ গঠনের আগে আসামি মো. ইউসুফ আলী গ্রেফতারের পর অসুস্থ হয়ে মারা যান।

পরে ২০১৬ সালের ২০ জুন চার আসামিকে হত্যা, লুণ্ঠন ও অগ্নিসংযোগের তিন ঘটনায় অভিযুক্ত করে চার্জ গঠন করেন ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় নোয়াখালীর সুধারামে ১১১ জনকে হত্যা ও গণহত্যার অভিযোগ রয়েছে।


ঢাকা, সোমবার, মার্চ ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৭৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন