সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে অগ্রহায়ণ ১৪২৫ | ১৩ ডিসেম্বর ২০১৮

বিধ্বস্তের আগে উড়োজাহাজটির পাইলট যা বলেছিলেন নিয়ন্ত্রণকক্ষে

সোমবার, মার্চ ১২, ২০১৮

nepal_5.jpg
বিডিলাইভ ডেস্ক :

নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত হয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ। সোমবার (১২ মার্চ) দুপুরে ঢাকা থেকে যাত্রা করা উড়োজাহাজটি ওই বিমানবন্দরে রানওয়েতে নামার সময় বিধ্বস্ত হয়।

দুর্ঘটনায় উড়োজাহাজটির ৭১ জন আরোহীর ৫০ জনই মৃত্যুবরণ করেছে বলে এখনও পর্যন্ত নিশ্চত হওয়া গেছে।

বিধ্বস্ত হওয়া উড়োজাহাজটির পাইলটের সঙ্গে বন্দরের নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে শেষ কথোপকথনের কিছু অংশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের মহাব্যবস্থাপক রাজ কুমার ছেত্রি।

রাজ কুমার বলেন, বিমানবন্দরে  অবতরণের অনুমতি পাওয়ার পর পাইলট বলেন, তিনি উত্তর দিকে অবতরণ করতে চান। এসময় নিয়ন্ত্রণ টাওয়ার থেকে জানতে চাওয়া হয়, কোনো সমস্যা আছে কি না। এর জবাবে পাইলট জানিয়েছিলেন, কোনো সমস্যা নেই।

তিনি বলেন, এরপর দেখা যায়- উড়োজাহাজটি অবতরণের আগে দুইবার উত্তরপূর্বকোণ দিয়ে আকাশে চক্কর দেয়। আবার নিয়ন্ত্রণ টাওয়ার থেকে জানতে চাওয়া হয়, সবকিছু কি ঠিক আছে? জবাবে পাইলট জানান, ঠিক আছে।

মহাব্যবস্থাপক রাজ কুমার বলেন, এরপর পাইলটকে নিয়ন্ত্রণ টাওয়ার থেকে জানিয়ে দেওয়া হয়- উড়োজাহাজটি ঠিকভাবে অবতরণ করছে না। তবে এর কোনও জবাব আর আসেনি।

একপর্যায়ে উড়োজাহাজটি বিমানবন্দরের দেয়ালের সঙ্গে ধাক্কা খেয়ে মাটিতে আছড়ে পড়ে ও সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় জানিয়ে তিনি বলেন, অবতরণের সময় যথাযথ নির্দেশনায় থাকা উচিত ছিল উড়োজাহাজটির।




ঢাকা, সোমবার, মার্চ ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪১২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন