সর্বশেষ
সোমবার ৪ঠা আষাঢ় ১৪২৫ | ১৮ জুন ২০১৮

দুই বছরে মাত্র দুইটি ক্লাস নিলেন জাবি শিক্ষক!

মঙ্গলবার, মার্চ ১৩, ২০১৮

Jahangir-Nogor-University.jpg
জাবি প্রতিনিধি :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে ক্লাস-টিউটোরিয়াল না নিয়েই কোর্স শেষ করে দেয়ার অভিযোগ উঠেছে। অভিযুক্ত শিক্ষক ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারি অধ্যাপক মেহেদি ইকবাল।

খোঁজ নিয়ে জানা যায়, তিনি অনার্স চতুর্থ বর্ষের (৪৩ তম ব্যাচ) ‘এনভাইরনমেন্ট রিসোর্স ম্যানেজমেন্ট’ কোর্সের শিক্ষক হওয়া সত্ত্বেও পুরো বছরে মাত্র দুইটি ক্লাস নিয়েছেন। একটি প্রেজেন্টেশন নিলেও কোন টিউটোরিয়াল কিংবা অ্যাসাইনমেন্ট নেননি।

বিভাগের একাধিক শিক্ষার্থীর সূত্রে জানা যায়, কয়েক বছর যাবৎ প্রত্যকটা ব্যাচেই এইরকম ঘটনার পুনরাবৃত্তি ঘটিয়েছেন ওই শিক্ষক।

গত বছর চতুর্থ বর্ষের (৪২ তম ব্যাচ) একই কোর্সে তিনি একটিও ক্লাস নেননি। তখন পরীক্ষার কয়েকদিন আগে উইকিপিডিয়া সহ কোর্সের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র দিয়ে শিক্ষার্থীদের প্রস্তুতি নিতে বলেন।  এ বছর চতুর্থ বর্ষে দশ দিন ক্লাস নিবেন বলে সময় বলে বিভিন্ন দিন সময় দিলেও তিনি ক্লাস নেননি। এতে বিভিন্ন সময় তার ক্লাসের জন্য উপস্থিত হয়ে শিক্ষার্থীরা বিব্রত হয়েছে।

এদিকে দুই বার পরীক্ষা পেছানোর পর আগামী ১৫ মার্চ চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। ফাইনাল পরীক্ষার মাত্র দুই দিন আগে সোমবার ক্লাস ক্লাস নিবেন বলে শিক্ষার্থীদের বসিয়ে রেখে পরে ক্লাস বাতিল করা হয়েছে বলে শিক্ষার্থীরা জানায়।

এছাড়া মঙ্গলবার (১৩ মার্চ) টিউটোরিয়াল পরীক্ষা নেয়ার কথা বলে শিক্ষার্থীদের বসিয়ে রাখলেও পরীক্ষা নেয়া হয়নি। একটি কোর্সে ক্লাস-টিউটোরিয়াল ছাড়াই ফাইনাল পরীক্ষা শুরু হবে বলে ফলাফল বিপর্যয়ের আতঙ্কে রয়েছে শিক্ষার্থীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, ‘বিভিন্ন সময় ক্লাসের কথা বললে স্যার ব্যস্ততা দেখিয়ে ক্লাস এড়িয়ে যেতেন। ফুল কোর্স হওয়া সত্ত্বেও কোর্সটিতে আমাদের জানাশোনা শূন্যের কোঠায়।’

এ বিষয়ে জানতে চাইলে সহকারি অধ্যাপক মেহেদি ইকবাল জানান, ‘বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় ঠিকমত ক্লাস নিতে পারিনি। আগামীকাল টিউটোরিয়াল নেব।’

এ বিষয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক মো. শাহেদুর রশিদ বলেন, ‘বিষয়টি এ পর্যন্ত  আমাকে কেউ জানায়নি। তবে খোঁজ নিয়ে দেখব।’

মুহাম্মদ মূসা, জাবি প্রতিনিধি


ঢাকা, মঙ্গলবার, মার্চ ১৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৮৬১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন