সর্বশেষ
শুক্রবার ৩০শে অগ্রহায়ণ ১৪২৫ | ১৪ ডিসেম্বর ২০১৮

ফাইনালে জয় পেতে সাকিবদের যে পরামর্শ দিলেন মাশরাফি

রবিবার, মার্চ ১৮, ২০১৮

main-qimg-4c948a9ec8ef4a52d7c996330a21a7cc.jpg
বিডিলাইভ ডেস্ক :

তিনি আজ দলে নেই। টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়ে দলের বাইরে চলে এসেছেন মাশরাফি বিন মর্তুজা। মাত্র ১১ মাস আগে এই কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন দেশের ক্রিকেটের সফলতম সেনাপতি। সে ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৪৫ রানে।

আবারো ১১ মাস পরে শ্রীলংকার বিপক্ষে গত শুক্রবার রোমাঞ্চকর জয়ে তিন জাতির কোনো টুর্নামেন্টে আরো একবার ফাইনালে বাংলাদেশ। আজ ভারতকে হারাতে পারলেই শিরোপা জয়ের স্বাদ পাবে টাইগাররা। তবে মাশরাফি আশার প্রহর গুণছেন, তার ছোট ভাইরা ট্রফি নিয়ে দেশে ফিরবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দলকে উজ্জীবিত করতে স্ট্যাটাস দিয়ে দলকে করছেন অনুপ্রাণিত। ভারতের বিপক্ষে খেলতে নামার আগে চার পরামর্শ দিয়েছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বাংলাদেশ সময় রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শিরোপা যুদ্ধ শুরু হবে। আজকের এই ফাইনালে সাকিব-মুশফিকদের ভারতের চার ক্রিকেটারের দিকে ‘বিশেষ নজর’ রাখার পরামর্শ দিয়েছেন মাশরাফি।

বিরাট কোহলি আর মহেন্দ্র সিং ধোনি না খেললেও ভারত দলটা যথেষ্ট শক্তিশালী। দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান দারুণ ছন্দে আছেন। আর দুই স্পিনার ওয়াশিংটন সুন্দর আর যুজবেন্দ্র চাহালও ভালো বল করছেন টুর্নামেন্টে। এই চারজনের জন্য বিশেষ পরামর্শ দিয়েছেন মাশরাফি।

ওয়ানডে অধিনায়কের বিশ্বাস, ভারতের দুই ওপেনারকে দ্রুত ফেরাতে পারলে জয়ের পথে অনেকাংশে এগিয়ে যাবে বাংলাদেশ। তিনি বলেছেন, ‘কোচ, সিনিয়র খেলোয়াড়রা মিলে নিশ্চয়ই ভারতকে হারানোর পরিকল্পনা করেছেন। তবে আমার মনে হয়, রোহিত শর্মা আর শিখর ধাওয়ানের উইকেট দ্রুত নিতে পারলে ম্যাচটা আমাদের হাতে থাকবে।’

অফস্পিনার সুন্দর আর লেগস্পিনার চাহালকে নিয়ে মাশরাফির পরামর্শ, ‘চাহাল আর ওয়াশিংটনের বল ঠিকভাবে খেলতে হবে ব্যাটসম্যানদের। এই চারজনকে নিয়ে পরিকল্পনা করে সফল হলে ম্যাচটা আমাদের দিকে আসতে পারে।’

দুই বছর পর কোনো টুর্নামেন্টের ফাইনালে ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এর আগে ২০১৬ সালের মার্চে মিরপুরে ২০ ওভারের এশিয়া কাপের ফাইনালে ভারতের কাছে টাইগাররা হার মেনেছিল ৮ উইকেটে।

তবে শ্রীলংকায় নিদাহাস ট্রফি জিততে ভারতের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে আজ জয়ের আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামার কথা জানিয়েছেন সাকিব আল হাসান। টাইগার দলপতি বলেছেন, 'কাজটা কঠিন, তবে অসম্ভবও নয়।'


ঢাকা, রবিবার, মার্চ ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৮১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন