সর্বশেষ
সোমবার ১০ই বৈশাখ ১৪২৫ | ২৩ এপ্রিল ২০১৮

মশার প্রজননক্ষেত্র বাড়িতে থাকলে জেল-জরিমানা

মঙ্গলবার, মার্চ ২০, ২০১৮

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাসাবাড়িতে এডিস মশার প্রজননক্ষেত্র পাওয়া গেলে ভবন মালিকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানালেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের(ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

গতকাল সোমবার নগরভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় একথা জানান তিনি।

সাঈদ খোকন বলেন, আগামী ৮ এপ্রিল বাসাবাড়িতে ভ্রাম্যমাণ আদালত(মোবাইল কোর্ট) পরিচালনা করা হবে। যেসব বাড়িতে এডিস মশার প্রজননক্ষেত্র পাওয়া যাবে বা লার্ভা পাওয়া যাবে, আইনানুযায়ী সেসব ভবন মালিকের বিরুদ্ধে অর্থদণ্ড, কারাদণ্ড এবং কোনো কোনো ক্ষেত্রে উভয় দণ্ড দেয়া হবে।

তিনি আইনের ব্যাখ্যা তুলে ধরে বলেন, প্যানাল কোর্টের ২৬৯ ও ২৭০ এর আওতায় আমাদের দণ্ড দেয়ার বিধান রয়েছে। আমরা চাই না কোনো নাগরিক বিব্রত অবস্থার মধ্যে পড়ুক। কারও অবহেলার কারণে কেউ যেন ক্ষতিগ্রস্ত না হয়।

এদিকে ডিএসসিসি’র স্বাস্থ্য বিভাগ আয়োজিত 'মশক বাহিত রোগ প্রতিরোধ ও মশক নিয়ন্ত্রণ' বিষয়ক মতবিনিময় সভায় মেয়র বলেন, বাসাবাড়ি বা বাড়ির আঙিনায় পরিত্যক্ত টায়ার বা কন্টেইনারে স্বচ্ছ পানি জমে থাকলে পরিচ্ছন্ন রাখতে মঙ্গলবার থেকে সংবাদমাধ্যমে গণবিজ্ঞপ্তি দেয়া হবে।

তিনি বলেন, একইসঙ্গে ১ লাখ ৬৫ হাজার বাসাবাড়িতে সচেতনতামূলক গণবিজ্ঞপ্তি পৌঁছে যাবে। প্রত্যেক বাড়ির মালিককে এই গণবিজ্ঞপ্তি বা নোটিশ দেয়া হবে।


ঢাকা, মঙ্গলবার, মার্চ ২০, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৩৩ বার পড়া হয়েছে