সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে ব্রিটিশ পার্লামেন্টে তলব

মঙ্গলবার, মার্চ ২০, ২০১৮

mark-zuckerberg.jpg
বিডিলাইভ ডেস্ক :

লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা পাঁচ কোটি ফেইসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে এমন অভিযোগ ওঠার পর ব্রিটিশ পার্লামেন্টে তলব করা হয়েছে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে।

ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেইসবুক ব্যবহারকারীদের তথ্য কীভাবে হাতিয়ে নিয়েছে সে ব্যাপারে প্রমাণ হাজির করতেই জাকারবার্গকে তলব করা হয়েছে বলে মঙ্গলবার (২০ মার্চ) বিবিসি জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় পরামর্শক হিসেবে কাজ করেছে ক্যামব্রিজ অ্যানালিটিকা।

শনিবার নিউ ইয়র্ক টাইমস ও লন্ডন অবজারভার পৃথক প্রতিবেদনে জানায়, ক্যামব্রিজ অ্যানালিটিকা পাঁচ কোটিরও বেশি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছিল। ২০১৬ সালে মার্কিন নির্বাচনকে প্রভাবিত করতেই প্রতিষ্ঠানটি এ কাজ করেছিল বলে অভিযোগ উঠেছে।

ব্রিটিশ পার্লামেন্টের ভুয়া সংবাদ বিষয়ক কমিটির প্রধান ড্যামিয়ান কলিন্স মঙ্গলবার এক চিঠিতে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ, প্রদান ও নিরাপত্তার বিষয়ে জানতে  মার্ক জাকারবার্গকে পার্লামেন্ট কমিটির সামনে হাজির হওয়ার অনুরোধ জানিয়েছেন। আগামী ২৬ মার্চের মধ্যে তাকে এর জবাব দিতে বলা হয়েছে।

ফেসবুক পার্লামেন্ট কমিটিকে ভুল পথে পরিচালিত করছে অভিযোগ করে কলিন্স বলেছেন, ‘এই বিপর্যয়কর ব্যর্থ প্রক্রিয়ার সঠিক বিবরণ প্রদানের জন্য এখন সময় এসেছে পর্যাপ্ত কর্তৃত্বের অধিকারী ফেসবুকের একজন জ্যেষ্ঠ নির্বাহীর বক্তব্য শোনার।’

সূত্র: বিবিসি


ঢাকা, মঙ্গলবার, মার্চ ২০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন