সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

কূটনীতিকদের সঙ্গে বিএনপির বৈঠক

বুধবার, মার্চ ২১, ২০১৮

b120a74b66ea0d3b8654da98c153d60f-bnp-Logo.gif
বিডিলাইভ রিপোর্ট :

খালেদা জিয়ার মামলা ও তার জামিন নিয়ে আইনি জটিলতা এবং আগামী জাতীয় নির্বাচনের পরিবেশ নিয়ে বাংলাদেশে কর্মরত বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির সিনিয়র নেতারা।

বৈঠকে দলটির পক্ষ থেকে বলা হয়েছে, বিএনপি একটি উদারপন্থি গণতান্ত্রিক রাজনৈতিক দল। তারা গণতান্ত্রিক ধারায় বিশ্বাস করেন এবং অনুধাবন করেন, একমাত্র গণতান্ত্রিক পথেই শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতার রদবদল হতে পারে। সমস্যা সমাধানের জন্য একমাত্র পথ হচ্ছে সংলাপ, যা ক্ষমতাসীন দলের উদ্যোগে সম্ভব।

তারা বলেন, সুষ্ঠু নির্বাচন আর গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে।

বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় গুলশানে বুধবার এ বৈঠকের শুরুতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পাঁচ পৃষ্ঠার লিখিত একটি বক্তব্য দেন। বিএনপি নেতারা কুটনীতিকদের নানা প্রশ্নের জবাব দেন।

বিএনপি মহাসচিব দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, মানবাধিকার, আইন ও বিচার বিভাগের ওপর সরকারি হস্তক্ষেপের প্রসঙ্গ তুলে ধরেন। বিরোধী দলের নেতাকর্মীদের ওপর মামলা-হামলা, রিমান্ড ও কারাগার নিয়ে দীর্ঘ বক্তব্য দেন তিনি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর লিখিত বক্তব্যে খালেদা জিয়ার মামলা নিয়ে সরকারের হস্তক্ষেপের নানা বিষয় তুলে ধরে বলেন, দলীয় প্রধানের বিরুদ্ধে করা মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। কারাগারে তাকে অমর্যাদায় রাখা হয়েছে। সরকারের হস্তক্ষেপের কারণে বিচার বিভাগ তার মামলার শুনানি নিয়ে বিভিন্ন জটিলতা সৃষ্টি করেছে।

লিখিত বক্তব্যে খালেদা জিয়ার রাজনৈতিক জীবন, গণতন্ত্রের জন্য সংগ্রামসহ তার প্রতি সরকারের প্রতিহিংসামূলক বিভিন্ন আচরণের কথা তুলে ধরা হয়।

মির্জা ফখরুল বলেন, দেশের সাংবিধানিক ও গণতান্ত্রিক সব সেক্টর আজ ভেঙে পড়েছে। সুশাসন নির্বাসিত। বিচার বিভাগীয় হত্যা, গুম, রাজনৈতিক হত্যা লাগামহীন। আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে মানবাধিকার মারাত্মকভাবে লঙ্ঘিত হচ্ছে। সেক্টর লুটপাটের শিকার হচ্ছে সরকারের সমর্থনে। এরকম আরও ১৪টি বিষয় উল্লেখ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন, রিয়াজ রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নওশাদ জমির, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন, সহ-আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা, ফাহিমা নাসরিন মুন্নী, নির্বাহী সদস্য তাবিথ আউয়াল প্রমুখ।

বৈঠকে সৌদি আরব, সুইজারল্যান্ড, সুইডেন ও স্পেনের রাষ্ট্রদূত এবং অস্ট্রেলিয়া, তুরস্ক, জাপান, নেদারল্যান্ডসের ডেপুটি রাষ্ট্রদূত, ইউরোপীয় ইউনিয়ন, ইউএস এইডের কান্ট্রি ডিরেক্টরসহ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


ঢাকা, বুধবার, মার্চ ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন