সর্বশেষ
রবিবার ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৭ মে ২০১৮

কমনওয়েলথ গেমসে বাকীর হাত ধরে বাংলাদেশের প্রথম পদক

রবিবার, এপ্রিল ৮, ২০১৮

112455_aaa.jpg
বিডিলাইভ রিপোর্ট :

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত চলতি ‘গোল্ড কোস্ট কমনওয়েলথ’ গেমসে রোববার আব্দুল্লাহ হেল বাকীর হাত ধরে নিজেদের প্রথম পদক জিতেছে বাংলাদেশ। এ পদক এসেছে শ্যুটিংয়ে। ছেলেদের ১০ মিটার এয়ার রাইফেলে তিনি দ্বিতীয় হয়ে জিতেছেন রৌপ্যপদক। এর আগের আসরেও রুপা জিতেছিলেন এই তারকা।

কমনওয়েলথ গেমসে শ্যুটিং বরাবরই বাংলাদেশের প্রত্যাশার ইভেন্ট। দেশটির আগের সব সাফল্যই এসেছে শ্যুটারদের হাত ধরে। ১৯৯০ অকল্যান্ড কমনওয়েলথ গেমসে স্বর্ণ পদক জয় করেন আতিকুর রহমান ও আবদুস সাত্তার নিনি জুটি। ২০০২ সালে ম্যানচেস্টার কমনওয়েলথ গেমসে স্বর্ণ পদক আসে আসিফ হোসেন খানের হাত ধরে।

এছাড়া ২০০৬ সালে মেলবোর্ন কমনওয়েলথ গেমসে বাংলাদেশের শ্যুটাররা জেতেন রৌপ্য পদক। ২০১০ সালে দিল্লিতেও দলগততে ব্রোঞ্জ উপহার দেন তারা। ২০১৪ সালের পর এবার ২০১৮ সালেও রৌপ্য পদক আসলো বাকীর হাতে।

রোববার ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে বাংলাদেশের আব্দুল্লাহ হেল বাকী ও রাব্বী হাসান মুন্না অংশ নিয়েছিলেন। কিন্তু বাছাই পর্ব থেকেই বাদ পড়েন মুন্না। তার স্কোর ছিল ৬০৭.৬। বাকী ৬১৬ স্কোর নিয়ে উঠে যান ফাইনালে। বাছাই পর্বে কমনওয়েলথ গেমস রেকর্ড ৬২৭.২ স্কোর করে ফাইনালে ওঠেন ভারতের দিপক কুমার। শেষ পর্যন্ত শীর্ষ তিনে আসা হয়নি দিপকের।

ফাইনালে বাকীর স্কোর ছিল ২৪৪.৭। শ্যুট অফের শেষ শটে তিনি ৯.৭ স্কোর করেন। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার শ্যুটার ড্যান স্যাম্পসনের স্কোর ২৪৫, যা কমনওয়েলথ গেমসেরই রেকর্ড। তাদের পরেই অবস্থান ভারতের রবি কুমারের। তার স্কোর ২২৪.১। স্যাম্পসন, বাকী ও রবি যথাক্রমে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে ছেলেদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক জিতেছেন।


ঢাকা, রবিবার, এপ্রিল ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫৮১ বার পড়া হয়েছে