সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

বৈশাখের আগে ত্বকের যত্ন

বৃহস্পতিবার, এপ্রিল ১২, ২০১৮

c77dba70a6c6e14cb9870095e28a52c5.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাংলা বছরের প্রথম দিনটিকে বরণ করতে সবাই নানান সাজে সেজে উঠবে। আর যেহেতু পহেলা বৈশাখে বেশ গরম থাকে সেহেতু ত্বকের কথা চিন্তা করে এখন থেকেই রূপচর্চা করা প্রয়োজন। বিশেষ দিনগুলোতে সবাই চায় নিজেকে  অন্যদের থেকে একটু আকর্ষণীয় ও আলাদা করে তুলতে।

এজন্য তিন-চারদিন আগে থেকেই ত্বকের বিশেষ যত্ন নেয়া শুরু করতে হবে। ত্বকে যদি কোনো ধরণের সমস্যা যেমন- ব্ল্যাক হেডস, প্যাচেস, ব্রণ ইত্যাদি থাকে তাহলে এখন থেকেই পরিচর্যার মাধ্যমে ঠিক করতে হবে। ত্বক সুন্দর থাকলে তাতে হালকা বা ভারী যেকোনো মেকাপই হোক না কেন মুখের সঙ্গে মানিয়ে যাবে।

শুধু তাই নয়, এ সময় নিজেকে খুব সাবধানে থাকতে হবে। বাইরের রোদ, ধুলোবালি এড়িয়ে চলতে হবে। কেননা প্রচণ্ড রোদে মুখে পোড়াভাবের সৃষ্টি হয় বা ধুলোবালি লেগে ত্বক তৈলাক্তে পরিণত হতে পারে। তাই বাহিরে বের হওয়ার সময় নিয়মিত সানব্লক ব্যবহার ও বাড়িতে ফিরে ঠিক মতো মেইকআপ তুলে প্রাকৃতিক প্যাক ব্যবহার করতে হবে।   

যাদের ত্বক শুষ্ক তারা এই কয়েকটা দিন ত্বকে ঠিকভাবে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক ভেতর থেকে সতেজ দেখাবে। তাছাড়া শুষ্ক ত্বক অনেক বেশি নির্জীব দেখায়, মেকআপ ঠিক মতো বসতে চায় না। তাই নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারে ত্বক আর্দ্র দেখানোর পাশাপাশি উজ্জ্বল লাগবে।

ব্ল্যাক হেডসের সমস্যা যাদের আছে তারা বাসায় বা পার্লারে গিয়ে ব্ল্যাক হেডস তুলতে পারেন। বাজারে চারকোলের ব্ল্যাক মাস্ক পাওয়া যায়, এটা ব্ল্যাক ও হোয়াইট হেডস ওঠাতে সাহায্য করে।  

ত্বকে কোনো ধরনের ‘প্যাচেস’ বা দাগ ছোপ থাকলে ‘মাসাজ’ করলে উপকার পাওয়া যাবে। ‘মাসাজ’ ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায় ও ময়লা দূর করে। ফলে ত্বকের অনেক সমস্যা কমে আসে। এছাড়া ত্বক অপরিষ্কার থাকলে ব্রণ উঠে তাই যতটা সম্ভব মুখের ত্বক পরিষ্কার রাখতে হবে।

শসার রস ব্রণ কমায় ও দাগ দূর করে। এছাড়া টমেটোর রস, অ্যালোভেরা, ডাল বাটা, মুলতানী মাটি ইত্যাদির সাহায্যে বাড়িতেই ত্বকের যত্ন নেয়া যেতে পারে।


ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৬০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন