সর্বশেষ
রবিবার ২রা আষাঢ় ১৪২৬ | ১৬ জুন ২০১৯

সংগীতশিল্পী খালিদ হোসেন গুরুতর অসুস্থ

মঙ্গলবার, এপ্রিল ১৭, ২০১৮

chalbazz_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন একুশে পদকপ্রাপ্ত নজরুল সংগীত শিল্পী ও নজরুল গবেষক খালিদ হোসেন। রাজধানীর ধানমন্ডি ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে।

পরিবার সূত্রে জানা গেছে, 'হাসপাতালের করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে তাকে পোস্ট অপারেটিভ সেন্টারে নেয়া হয়েছে। গত ১২ এপ্রিল থেকে তার অবস্থা খুবই খারাপ। তখন প্রথমে সিসিইউতে রাখা হয়। 'লাঞ্চ ফেইলুর' ও হার্টের গুরুতর সমস্যার কারণে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে প্রফেসর ডা. আলী হোসেনের তত্বাবধানে আছেন তিনি।'

খালিদ হোসেন নজরুলগীতি শিল্পী এবং নজরুল গবেষক নন্দিত। তিনি নজরুলের ইসলামী গান গাওয়ার জন্য সুপ্রসিদ্ধ। সংগীতের অবদানের সরকার তাকে একুশে পদকে ভূষিত করে। ১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্ম খালিদ হোসেনের। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুলগীতির শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করে যাচ্ছেন তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ও দেশের সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ও বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সংগীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন। নজরুল ইনস্টিটিউটে নজরুল সংগীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য তিনি।

বেশ ক বছর আগে তার ওপেন হার্ট সার্জারি হয়েছিল। এরপর একাধিকবার হাসপাতালেও ভর্তি হতে হয়েছেন। ১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্ম খালিদ হোসেনের। এ পর্যন্ত তার ছয়টি নজরুল সংগীতের অ্যালবাম প্রকাশিত হয়েছে। তার একমাত্র আধুনিক গানের অ্যালবাম ‘চম্পা নদীর তীরে’। এছাড়া তার ১২টি ইসলামী গানের অ্যালবামও রয়েছে।


ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন