সর্বশেষ
সোমবার ৮ই শ্রাবণ ১৪২৫ | ২৩ জুলাই ২০১৮

বেতন বাড়ছে টাইগারদের

মঙ্গলবার, এপ্রিল ১৭, ২০১৮

9.jpg
বিডিলাইভ ডেস্ক :

মাশরাফি-সাকিব-তামিমদের হাত ধরে ক্রিকেটে অনেকটা এগিয়ে এসেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। দেশে কিংবা বিদেশের মাটিতে নিজের সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করেন টাইগাররা। তাদের এ আত্মত্যাগে সন্তুষ্ট বিসিবি। তাই টাইগারদের নিয়েও চিন্তা-ভাবনার শেষ নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টাইগারদের বেতনের পাশাপাশি বাড়ছে ম্যাচ ফি। চার ক্যাটাগরিতে সর্বোচ্চ ৪ লাখ ও সর্বনিম্ন ১ লাখ করা হচ্ছে। আর ম্যাচ ফি বাড়ছে টেস্ট এর জন্য ২ থেকে ৩ লাখ, ওয়ান ডে'র জন্য ১ থেকে ২ লাখ ও  টি-টুয়েন্টির জন্য ৭৫ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ ২৫ করা হচ্ছে।

খেলোয়াড়দের বেতন বাড়লে কমানো হচ্ছে চুক্তিভিত্তিক খেলোয়াড়দের সংখ্যা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশনস কমিটির প্রধান আকরাম খান গতকাল সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন।

গত বছর এপ্রিলে মাশরাফি-সাকিবদের বেতন বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তারই প্রেক্ষিতে 'এ প্লাস' শ্রেণির খেলোয়াড়দের বেতন আড়াই লাখ থেকে বাড়িয়ে করা হয় ৪ লাখ টাকা। এ ছাড়া 'এ' শ্রেণির ২ লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ, 'বি' শ্রেণির দেড় লাখ থেকে বাড়িয়ে ২ লাখ, 'সি' শ্রেণির ১ লাখ থেকে বাড়িয়ে দেড় লাখ ও 'ডি' শ্রেণির ক্রিকেটারদের ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে বেতন করা হয় ১ লাখ টাকা। এ ছাড়া বাড়ানো হয় জাতীয় দলের খেলোয়াড়দের ম্যাচ ফিও।

চুক্তির জন্য নির্বাচিত করা হয় ১৬ ক্রিকেটারকে। এদের মধ্য 'এ প্লাস' শ্রেণিতে রাখা হয় মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালকে। 'এ' শ্রেণিতে মাহমুদউল্লাহ রিয়াদ; 'বি' শ্রেণিতে ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, সৌম্য সরকার; 'সি' শ্রেণিতে রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত এবং 'ডি' শ্রেণিতে তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি ও মেহেদী হাসান মিরাজকে।

গত বছর বিসিবির চুক্তি থেকে বাদ পড়েন নাসির হোসেন, আরাফাত সানি ও আল আমিন হোসেন।

আকরাম খান জানিয়েছেন, এবার বেতন বাড়বে তবে গতবারের মতো বড় মাত্রায় নয়। চুক্তিভুক্ত ক্রিকেটারের সংখ্যা কমানোর আভাস দিয়ে তিনি বলেন, 'আমরা প্রস্তাব এখনো চূড়ান্ত করতে পারিনি। পরবর্তী সময়ে বোর্ড সভায় এটা ঠিক করে ফেলব। তবে এটা ঠিক, চুক্তিতে খেলোয়াড় কমবে। আমাদের অনেক কিছু বিবেচনা করতে হচ্ছে। খেলোয়াড়ের সংখ্যা কম থাকলে ভালো হয়।'

বিসিবির চুক্তি থেকে এবার বাদ পড়ার জোরালো সম্ভাবনা রয়েছে মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বির! খেলোয়াড়ের সংখ্যা কতজন কমবে? পরিস্কারভাবে তা না জানালেও একটি সূত্র বলছে, এবার সে সংখ্যাটা নেমে দাঁড়াতে পারে ১৩-১৪ তে!


ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন