সর্বশেষ
শুক্রবার ২রা ভাদ্র ১৪২৫ | ১৭ আগস্ট ২০১৮

অনুমোদন পেল আরও দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়

বুধবার, এপ্রিল ১৮, ২০১৮

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

বর্তমান বিশ্ববিদ্যালয়গুলোর মান নিয়ে প্রশ্নের মধ্যেও অনুমোদন পেল আরও দুটি বিশ্ববিদ্যালয়। অনুমোদন পাওয়া দুই বিশ্ববিদ্যালয় হল- খুলনায় খানবাহাদুর আহছানউল্লাহ বিশ্ববিদ্যালয় এবং রাজশাহীতে আহছানিয়া মিশন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ নিয়ে অনুমোদন পাওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা একশতে দাঁড়িয়েছে। এর আগে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছিল ৯৮টি। যার মধ্যে ৯৫টি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। আরও আটটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন।

বুধবার স্থাপনের অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের রুটিন দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন খান বুধবার এ তথ্য নিশ্চিত করেন।

অনুমোদন পাওয়া দুটি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা হিসেবে আছেন ঢাকা আহছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলম। তিনি আহছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির অনুমোদন নিয়ে ঢাকায় সেটি পরিচালনা করছেন।

২৩ শর্তে নতুন দুটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দেওয়া হয়েছে। স্থায়ী ক্যাম্পাসে যেতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সরকার ছয় দফা সময় দিলেও এখন পর্যন্ত ৩৩টি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে যেতে পারেনি।

বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্নের পাশাপাশি সেগুলোর বিরুদ্ধে শিক্ষা-বাণিজ্যেরও অভিযোগ রয়েছে।


ঢাকা, বুধবার, এপ্রিল ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৫৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন