সর্বশেষ
মঙ্গলবার ৮ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২২ মে ২০১৮

৭শ বছরের পুরনো বট গাছ বাঁচাতে স্যালাইন

শুক্রবার, এপ্রিল ২০, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতের হায়দরাবাদের তেলেঙ্গনাতে একটি সাতশ বছরের পুরনো বট গাছকে পোকমাকড়ের হাত থেকে বাঁচাতে নিয়মিত স্যালাইন দেওয়া হচ্ছে। হাসপাতালে রোগীকে যেভাবে স্যালাইন দেওয়া হয় ঠিক সেভাবেই গাছটিকে স্যালাইন দেওয়া হচ্ছে।

তেলেঙ্গনার বন বিভাগ সূত্রে জানা গেছে, গাছটিতে উইপোকার উপদ্রব বেড়ে গেছে। উইপোকা ও অন্যান্য পোকমাকড়ের হাত থেকে গাছটিকে বাঁচাতে স্যালাইনের বোতলে তরল কীটনাশক মিশিয়ে গাছটির শরীরে দেওয়া হচ্ছে।

জেলা বন কর্মকর্তা গঙ্গা রেড্ডি বলেন, প্রায় তিন একর জমির উপর গাছটি বিস্তৃত। এর কিছু শিকড় এবং ডালপালা ইতোমধ্যে ক্ষয় হয়েছে। এমতাবস্থায় গাছটিকে বাঁচাতে একজন বিশেষজ্ঞের পরমর্শ নিয়ে চিকিৎসা দিয়ে যাচ্ছি।

পর্যটকরা যাতে গাছটির কোনো ক্ষতি করতে না পরে সেজন্য গত বছরের ডিসেম্বর থেকে গাছটির আশপাশে পর্যটক প্রবেশ নিষিদ্ধ আছে। যেসব গুরুত্বপূর্ণ শিকড় ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো পিলার ও পাইপ দিয়ে সজাগ করার চেষ্টা চলছে।

পর্যটন বিভাগ দাবি করেছে যে, রাসায়নিকভাবে গাছটিকে বাঁচিয়ে রাখার চেষ্টা বৃথা। তবে বন বিভাগ গাছের সুরক্ষা ও সতেজ রাখার ব্যাপরে দৃঢ়ভাবে কাজ করছে। জেলা বন বিভাগের প্রধান ব্যক্তিগতভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছেন।

তিন একর জমির ওপর থাকা এই গাছটিকে তার জাতের বিশ্বের দ্বিতীয় বৃহৎ গাছ দাবি করেন স্থানীয়রা। সূত্র: সমকাল


ঢাকা, শুক্রবার, এপ্রিল ২০, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৮৪৭ বার পড়া হয়েছে