সর্বশেষ
সোমবার ৫ই ভাদ্র ১৪২৫ | ২০ আগস্ট ২০১৮

বছরের সর্বোচ্চ গতির কালবৈশাখীর কবলে রাজধানী ঢাকা

রবিবার, এপ্রিল ২২, ২০১৮

3083453c3c09b79f8cd58943ad8ccfd4-5adc970a2916c.jpg
বিডিলাইভ রিপোর্ট :

রবিবার (২২ এপ্রিল) এ বছরের সর্বোচ্চ গতির কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে রাজধানী ঢাকা। ঝড়ে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৮৩ কিলোমিটার, যা এখন পর্যন্ত বছরের সর্বোচ্চ।

রাজধানীর বিভিন্ন স্থানের গাছ প্রবল বাতাসে উপড়ে গেছে। কোনও কোনও এলাকায় গাছ পড়ে রাস্তাও সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। সঙ্গে ছিল মুষলধারে বৃষ্টি।

আবহাওয়াবিদ শাহিনুর রহমান বলেন, ‘চলতি বছরের সর্বোচ্চ গতির কালবৈশাখীর ঝড় হয়েছে এখন। ঝড়ে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৮৩ কিলোমিটার, যা এই বছরের এখন পর্যন্ত সর্বোচ্চ। তবে বাতাসের তুলনায় বৃষ্টির পরিমাণ কিছুটা কম ছিলো।’

তিনি জানান, কালবৈশাখী সাধারণত তিন ধরনের হয়। মৃদু, মাঝারি ও তীব্র। বাতাসের গতিবেগের ওপর নির্ভর করে এই ক্যাটাগরি ভাগ করা হয়। মৃদু ঝড়ে বাতাসের গতিবেগ থাকে ঘণ্টায় ৬১ থেকে ৯০ কিলোমিটার, মাঝারিতে ৯১ থেকে ১২০ এবং তীব্র কালবৈশাখী বলা হয় ১২১ থেকে ১৪৯ কিলোমিটার বাতাসের গতিবেগে। অন্যদিকে, টর্নেডোর ক্ষেত্রে বাতাসের গতিবেগ ১৫০ কিলোমিটারের বেশি হয়।

ঝড়ের কবলে রাজধানীঝড়ে রাজধানীর বিজয় স্মরণী, জাতীয় সংসদ ভবন এলাকা, আগারগাঁও এলাকায় বেশ কয়েকটি গাছ উপড়ে পড়ার খবর পাওয়া গেছে। সন্ধ্যায় হঠাৎ ঝড়-বৃষ্টির কারণে ভোগান্তির শিকার হন অফিস ফেরত সাধারণ মানুষ।

অন্যদিকে, গাছ উপড়ে পড়ায় কোথাও কোথাও সাময়িকভাবে রাস্তা বন্ধ হয়ে যায়। এতে সাময়িকভাবে যান চলাচল বন্ধ হলেও পরে গাছ সরিয়ে নেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, আগামী ২৪ ঘণ্টায় টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।


ঢাকা, রবিবার, এপ্রিল ২২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৯৮৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন