সর্বশেষ
মঙ্গলবার ২৭শে অগ্রহায়ণ ১৪২৫ | ১১ ডিসেম্বর ২০১৮

টানা বৃষ্টি ও উজান থেকে আসা ঢলে ডুবছে চলনবিলের বোরো ধান

বুধবার, মে ২, ২০১৮

11.jpg ছবি উৎস : বিডিলাইভ২৪
সোহেল রানা সোহাগ, সিরাজগঞ্জ থেকে :

বোরো ধান কাটার ভরা মৌসুমে ৫ দিনের টানা বৃষ্টি ও উজান থেকে গড়ে আসা ঢলে ডুবে যাচ্ছে চলনবিলের পাকা বোরো ধান। ফলে বিপাকে পড়েছে কৃষক।

একদিকে চাহিদা মতো শ্রমিক মিলছে না অন্য দিকে ৫ দিনের ডুবো ধানে গজিয়ে যাচ্ছে গাছ। সরেজমিনে, চলনবিলের তাড়াশ উপজেলার কুন্দইল, লালুয়ামাঝিড়া, মাকোরসোন, কামাসোন, ভেটুয়া সিংড়া উপজেলার, আয়েশ, বিয়াস, কদমতলী, গুরুদাসপুর উপজেলার বিলসা, রুহাই, খুবজিপুরসহ অসংখ্য গ্রামের মাঠগুলো ঘুরে দেখা গেছে, কোমর পানিতে নেমে কৃষক পাকা বোরো ধান কাটছেন।

অতি কষ্টে সেই পানির মধ্যে দিয়েই ধানের বোঝা মাথায় নিয়ে বাড়ি ফিরছেন। আর এ জলাবদ্ধতার জন্য কৃষক দায়ী করছেন এলাকার প্রভাবশালীদের অপরিকল্পিত ভাবে নদী, খাল ভরাট করে বাড়ী নির্মাণ ও পুকুর খনন কে।

এ ব্যাপারে তাড়াশ উপজেলা সহ চলনবিলের বিভিন্ন উপজেলার কৃষি দপ্তর সূত্রে জানা গেছে, এ বছর চলনবিলে মিনিকেট, কাটারি ভোগ, বি আর ২৮, বি আর ২৯ জাতের বোরো ধান বাম্পার ফলনের সম্ভাবনা থাকলেও ধান কাটার ভরা মৌসুমে গত কয়েক দিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে ডুবে গেছে চলনবিলের নিম্ন অঞ্চলের পাকা বোরো ধান।

এ ব্যাপারে তাড়াশ উপজেলার কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, জলাবদ্ধতা নিরসনের কাজ চলছে এবং প্রশাসনের সহযোগিতায় অচিরেই অপরিকল্পিত ভাবে পুকুর খনন এবং পানি প্রবাহের মুখে বাড়ি নির্মাণ কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


ঢাকা, বুধবার, মে ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৩৮১৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন