সর্বশেষ
রবিবার ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৭ মে ২০১৮

হাওয়াই দ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, জরুরি অবস্থা জারি

শনিবার, মে ৫, ২০১৮

6.jpg ছবি উৎস : এনডিটিভি
বিডিলাইভ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের মাউন্ট কিলাউয়া আগ্নেয়গিরির জ্বালামুখ দিয়ে লাভা উদগীরণ শুরু হওয়ায় জরুরি অবস্থা জারি করে স্থানীয়দের সরিয়ে নেওয়া হচ্ছে। হাওয়াইয়ের ‘বিগ আইল্যান্ডে’ প্রায় ১ হাজার ৭শ’ মানুষকে বাধ্যতামূলকভাবে সরিয়ে নেওয়ার কথা বলা হয়েছে।

শুক্রবারের নতুন এ উদগিরণের ফলে লাভা জ্বালামুখ থেকে প্রায় ১০০ ফিট উঁচু হয়ে বের হচ্ছে। লোকালয়ে লাভা ছড়িয়ে পড়েছে, জ্বলছে ঘরবাড়ি বলে জানানো হয়েছে বিবিসির এক প্রতিবেদনে।

হাইয়াওইয়ের সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে, কমপক্ষে তিনটি সড়কে ফাটল ধরেছে। লোকজনকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। অবশিষ্ট কেউ থাকলে তাদেরকে স্থানান্তর করা হচ্ছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীদের মধ্যে একজন বলেন, মাউন্ট কিলাউয়ার জ্বালামুখ দিয়ে লাভা উদগীরণ শুরু হয়ে গেছে এবং তিনি আগুনে রাস্তা তৈরি করে লাভার স্রোত নিচে নামতে দেখেছেন। তিনি সালফার এবং গাছগাছালি পোড়ার গন্ধ পেয়েছেন বলেও জানান।

গত কয়েকদিন সেই স্থানে বেশ কয়েকটি ভূমিকম্প অনুভূত হয়। এর পরই বৃহস্পতিবার এই উদগিরণ সৃষ্টি হয়। এর আগে গত সপ্তাহের শুরুর দিকে ‘পু ও’ নামের একটি আগ্নেয়গিরির জ্বালামুখ ভেঙে পড়ে। এর ফলে পর্বত বেয়ে লাভা জনবহুল ওই এলাকায় ছড়িয়ে পড়ে।


ঢাকা, শনিবার, মে ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৬০৯ বার পড়া হয়েছে