সর্বশেষ
রবিবার ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৭ মে ২০১৮

ইরান চুক্তি: যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেওয়ার ঘোষণা ট্রাম্পের

বুধবার, মে ৯, ২০১৮

1.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল মঙ্গলবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দেন।

বারাক ওবামার আমলে করা ছয় জাতির সঙ্গে ইরানের ওই আন্তর্জাতিক চুক্তিকে ট্রাম্প 'ক্ষয়িষ্ণু ও পঁচা' হিসেবে অভিহিত করে বলেন, 'এই চুক্তি যুক্তরাষ্ট্রের একজন নাগরিক হিসেবে আমার কাছে লজ্জাজনক।'

ইউরোপীয় মৈত্রীদের পরামর্শের বিপরীতে গিয়ে এ সিদ্ধান্ত নিলেন ট্রাম্প। তিনি ইরানের ওপর পুনরায় অর্থনৈতিক অবরোধ আরোপ করবেন, যা ২০১৫ সালের পরমাণু চুক্তির আগে ইরানের ওপর বলবৎ ছিল।

ইরান সন্ত্রাসবাদকে সমর্থন দিচ্ছে। লেবাননের হেজবোল্লা, ফিলিস্তিনের হামাস এবং আল-কায়েদাকে ইরান সমর্থন দিচ্ছে বলে ট্রাম্প মন্তব্য করেন।

ট্রাম্প এ চুক্তিকে 'ত্রুটিপূর্ণ' এবং 'একপেশে' হিসেবে বর্ণনা করেছেন। তিনি মনে করেন, এর মাধ্যমে ইরানের পারমাণবিক সক্ষমতা অর্জন থামানো যাবে না।

ইরানের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যেসব প্রতিষ্ঠান এখনো ইরানের সাথে ব্যবসা করছে তাদের ছয়মাস সময় দেয়া হয়েছে যাতে তারা সেসব ব্যবসা-বাণিজ্য বন্ধ করে। সেটি না করলে কঠোর 'পরিণতি ভোগ' করতে হবে বলে মার্কিন প্রেসিডেন্ট সতর্ক করে দেন।

কোন দেশ যদি ইরানের পারমাণবিক অস্ত্র তৈরির প্রচেষ্টাকে সহায়তা করে তাহলে আমেরিকা তাদের উপরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে ট্রাম্প উল্লেখ করেন।

উল্লেখ্য, ২০১৫ সালে পৃথিবীর বৃহৎ শক্তিগুলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া এবং জার্মানি পারমাণবিক চুক্তি করেছিল ইরানের সাথে।

ইরান পরমাণু চুক্তির মেয়াদ শেষ হচ্ছে ১২ মে। এরপর এটি নবায়ন করার কথা ছিল। তবে তার আগেই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রওকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিলেন ট্রাম্প।


ঢাকা, বুধবার, মে ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫৩৯ বার পড়া হয়েছে