সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

মিয়ানমারের সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে নিহত ১৯

শনিবার, মে ১২, ২০১৮

5_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

মিয়ানমারের সেনা ও সশস্ত্র জাতিগত বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে শনিবার অন্তত ১৯ জন নিহত হয়েছে। প্রত্যন্ত শান রাজ্যে এই সংঘর্ষ ঘটে। দেশটির সেনাবাহিনী ও স্থানীয় সূত্রগুলো একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

শনিবার দেশটির সেনাবাহিনী ও তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ)’র মধ্যে সংঘর্ষটি ঘটে। মিয়ানমারের উত্তরাঞ্চলে অধিকতর স্বায়ত্তশাসনের দাবিতে যে কয়েকটি সশস্ত্র সংগঠন দেশটির সরকারের বিরুদ্ধে লড়ে যাচ্ছে এটি তার অন্যতম।

টিএনএলএ’র মুখপাত্র মেজর মাই আইক কিয়াউ বলেন, ‘আজ ভোর ৫টা থেকে লড়াই শুরু হয়েছে। মুসের দুটি সামরিক ঘাঁটি ও সাশিও শহরে যাওয়ার একটি সেতুর কাছে লড়াই হচ্ছে।’

সামরিক সূত্র জানিয়েছে, ‘এই সংঘর্ষে ১৯ জন নিহত হয়েছে।’ এছাড়াও এই ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে। মানবাধিকার কর্মীরা জানিয়েছে, চীন সীমান্তবর্তী মিয়ানমারের উত্তরাঞ্চলে সাম্প্রতিক মাসগুলোতে সংঘাত সংঘর্ষ বেড়ে গেছে।

অপরদিকে দেশটির পশ্চিমাঞ্চলে রোহিঙ্গা সংকটের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর রয়েছে। মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে রাখাইন রাজ্যে রাষ্ট্রীয় পরিচয়হীন সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর জাতিগত নিধনের অভিযোগ উঠেছে।


ঢাকা, শনিবার, মে ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১০৯২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন