সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা ভাদ্র ১৪২৫ | ১৬ আগস্ট ২০১৮

বিদেশি সাংবাদিকদের সামনে পরমাণু কেন্দ্র ধ্বংস করা হবে

সোমবার, মে ১৪, ২০১৮

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসার আগে কথা রাখবেন কিম জং-উন।

সরকারি সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, এ মাসের শেষ দিকে বিদেশি সাংবাদিকদের দেশে ডেকে এনে তাদের সামনেই পাঙ্গিয়ে-রি-তে পরমাণু পরীক্ষণ কেন্দ্রের সুড়ঙ্গগুলি ধ্বংস করে ফেলবেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন।

এপ্রিলে সোলে গিয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে ওই কথা দিয়ে এসেছিলেন কিম। ১২ জুন সিঙ্গাপুরে বৈঠকে বসবেন ট্রাম্প ও কিম। দক্ষিণ কোরিয়া সরকারের একটি সূত্র জানাচ্ছে, পরমাণু পরীক্ষণ কেন্দ্রের সুড়ঙ্গগুলি ধ্বংস করার কাজটা পিয়ংইয়ং করতে পারে ২৩ থেকে ২৫ মে এর মধ্যে।

সময় ঠিক করে বিদেশি সাংবাদিকদের আমন্ত্রণ জানিয়ে দেশের পরমাণু পরীক্ষণ কেন্দ্র ধ্বংসের যে সিদ্ধান্ত নিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট, তাকে তার টুইটে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। টুইটে ট্রাম্প লিখেছেন, 'ধন্যবাদ আপনাকে (কিম জং-উন)। এটা একটা অত্যন্ত ভাল, সাহসী পদক্ষেপ।

যদিও পিয়ংইয়ং এখনও সরকারি ভাবে কোনও তারিখ জানায়নি। জানায়নি কোন কোন পারমাণবিক অস্ত্র তারা ধ্বংস করে ফেলবে। অনেকের সন্দেহ, আমেরিকাকে তাক করে যে পরমাণু ক্ষেপণাস্ত্রগুলি বানিয়েছে পিয়ংইয়ং, সেগুলি ধ্বংস করা হবে না। ওয়াশিংটনের তরফে বলা হয়েছে, 'পরমাণু অস্ত্রশস্ত্র পুরোপুরি ধ্বংস করতে হবে উত্তর কোরিয়াকে। আবার যাতে পিয়ংইয়ং পরমাণু অস্ত্র না বানায় সেটাও সুনিশ্চিত করতে হবে। আর গোটা বিষয়টাই যাচাই করে দেখা হবে।'

উত্তর কোরিয়ার উত্তর-পূর্বে পাঙ্গিয়ে-রি এমন একটা জায়গা, যেখানে পিয়ংইয়ং তার ৬টি পরমাণু পরীক্ষাই করেছে। গত সেপ্টেম্বরে এই পাঙ্গিয়ে-রিতেই পরীক্ষামূলক ভাবে ভূগর্ভে হাইড্রোজেন বোমা ফাটিয়েছিল পিয়ংইয়ং।


ঢাকা, সোমবার, মে ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৯৩১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন