সর্বশেষ
বৃহঃস্পতিবার ৬ই আষাঢ় ১৪২৬ | ২০ জুন ২০১৯

বদলে যাচ্ছে ঢাকার চার সিগন্যাল, মিলবে যেসব সুবিধা

সোমবার, মে ১৪, ২০১৮

signal-1-20180513194159.jpg
বিডিলাইভ ডেস্ক :

যানজটে নাকাল ঢাকাবাসী। এ কারণেই ঢাকার ট্রাফিক ব্যবস্থাকে আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। এ জন্য চারটি গুরুত্বপূর্ণ সিগন্যালে পরীক্ষামূলকভাবে চালু করা হবে ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেম (আইটিএস)।

সড়কে সংকেত ব্যবস্থায় নতুন এই পদ্ধতি চালু করতে কাজ করে যাচ্ছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। এতে বদলে যাবে এই সিগন্যালগুলোর ট্রাফিক ব্যবস্থা। এ তথ্য জানিয়েছেন ডিটিসিএর অতিরিক্ত সচিব জাকির হোসেন মজুমদার।

ডিটিসিএ সূত্রের খবর, মহাখালী, গুলশান-১, ফুলবাড়িয়া ও পল্টন মোড়ে এটি স্থাপন করা হচ্ছে। প্রকল্পটি শুরু হয়েছিল গত বছরের ২৩ নভেম্বরে। শেষ হওয়ার কথা আগামী ৩০ মে। এ প্রকল্প সফল হলে আরও মোড়ে তা চালু করা হবে।

সিগন্যাল সচল হলে যে সুবিধা মিলবে

ডিটিসিএর তথ্য অনুযায়ী, ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেমে সিসি ক্যামেরা বা রাস্তায় বসানো গাড়ি শনাক্তকরণ যন্ত্রের মাধ্যমে গাড়ির সংখ্যা হিসাব করা যাবে। যে লেনে চাপ বেশি থাকে সেদিকের গাড়িগুলোর জন্য জ্বলে ওঠবে সবুজ বাতি। কোনো গাড়ি ট্রাফিক আইন অমান্য করলে সেটি শনাক্ত করা যাবে।

এছাড়াও পথচারীদের সংখ্যা হিসাব করে সে অনুযায়ী পথচারী পারাপারের সংকেত দেবে আইটিএস। আর এর সবকিছু নিয়ন্ত্রিত হবে ট্রাফিক কন্ট্রোল রুম থেকে। আইটিএস পদ্ধতির সিসি ক্যামেরাগুলো ৩০০ মিটার এলাকার যানবাহনের হিসাব রাখতে সক্ষম।


ঢাকা, সোমবার, মে ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭০২৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন