সর্বশেষ
শনিবার ১১ই জ্যৈষ্ঠ ১৪২৬ | ২৫ মে ২০১৯

রাজধানীতে ৪০০ মণ আম জব্দ, মিলেছে বিষাক্ত ইথোফেন

মঙ্গলবার, মে ১৫, ২০১৮

APP8_2.jpg
বিডিলাইভ রিপোর্ট :

রাজধানীর কারওয়ান বাজারে অভিযান চালিয়ে রাসায়নিক উপাদান দিয়ে পাকানো ৪০০ মণ আম জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। এসব আমে ক্ষতিকর রাসায়নিক উপাদান ইথোফেন মেশানোর অভিযোগে ৮ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়।

র‌্যাব জানিয়েছে, নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রমজান উপলক্ষে অপরিপক্ক আম মেডিসিন দিয়ে পাকিয়ে বেশি মুনাফা লাভের চেষ্টা করছে কিছু অসাধু ব্যবসায়ীরা।

ভ্রাম্যমাণ আদালত প্রথমে আড়তের কয়েকটি কার্টনের আম পরীক্ষা করে ইথোফেন হরমোন স্প্রের অস্তিত্ব পায়। মানবদেহের জন্য এই স্প্রে ক্ষতিকর হওয়ায় আমগুলো ধ্বংসের নির্দেশ দেন ম্যাজিস্ট্রেট। পরে সিটি কর্পোরেশনের বুলডোজার দিয়ে এগুলো ধ্বংস করা হয়।

জানা যায়, মঙ্গলবার সকালে রাজধানীর কাওরান বাজারে ফলের আড়তে যৌথ অভিযান চালায় র‌্যাব, বিএসটিআই ও সিটি কর্পোরেশন। এ সময় ক্যামিকেল দিয়ে পাকানো চারশ মণ আম জব্দের পর ধংস করা হয়।

এদিকে ক্যামিকেল দিয়ে আম পাঁকানোর অভিযোগ অস্বীকার করে আড়ত মালিকরা বলেন, 'যেখান থেকে আম আমদানী করেন, সেখানেই এই ক্যামিকেল ব্যবহার করা হয়।'

এদিকে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, রমজানে ভেজাল খাদ্যের বিরুদ্ধে তাদের অভিযান অব্যহত থাকবে। ক্যামিকেল দিয়ে পাঁকানো এই আম না খাওয়ার জন্য সাধারণ ভোক্তাদের অনুরোধ করেন।


ঢাকা, মঙ্গলবার, মে ১৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৫০৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন