সর্বশেষ
সোমবার ৭ই কার্তিক ১৪২৫ | ২২ অক্টোবর ২০১৮

সৌদি আরবে রমজান শুরু বৃহস্পতিবার

মঙ্গলবার, মে ১৫, ২০১৮

aeb4c75d2b461b2240d0a8b61f81a1b9.jpg
বিডিলাইভ রিপোর্ট :

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মঙ্গলবার পবিত্র রমজানের চাঁদ দেখা যায়নি। এ কারণে আগামী বৃহস্পতিবার অর্থাৎ ১৭ মে দেশটিতে রোজা শুরু হচ্ছে।

গালফ নিউজ ও আরব নিউজের খবরে এ কথা জানানো হয়েছে। চাঁদ দেখা কমিটির বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানায়, খারাপ আবহাওয়া ও ধূলির কারণে আকাশে চাঁদ দেখা কঠিন ছিল।

সাধারণত সৌদি আরবের পরদিন আমাদের দেশে রমজান ও ঈদের চাঁদ দেখা যায়। সে হিসেবে আগামীকাল বুধবার বাংলাদেশের আকাশেও চাঁদ দেখার সম্ভাবনা কম। বুধবার চাঁদ দেখা না গেলে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। শুক্রবার থেকে শুরু হবে পবিত্র রমজান।

এখন বৈজ্ঞানিক বিভিন্ন প্রতিবেদন থেকে সৌদি আরবের হাইকোর্ট পবিত্র রমজানের প্রথমদিন নির্ধারণ করবে। তবে খবরে এও বলা হয়েছে, বৃহস্পতিবার থেকেই রমজান শুরু হবে সৌদি আরবে।

এদিকে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা বুধবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৪৩৯ হিজরি সনের পবিত্র রমজানের চাঁদ দেখা এবং তারিখ নির্ধারণের লক্ষ্যে বুধবার সন্ধ্যা ৭ টার দিকে (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হবে।

ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান সভায় সভাপতিত্ব করবেন।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ ও ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।


ঢাকা, মঙ্গলবার, মে ১৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬১২৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন