সর্বশেষ
বৃহঃস্পতিবার ১০ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৪ মে ২০১৮

উদ্বোধনের অপেক্ষায় ড. মযহারুল ইসলাম সেতু

বুধবার, মে ১৬, ২০১৮

5_0.jpg ছবি উৎস : বিডিলাইভ২৪
ফারুক হাসান কাহার, শাহজাদপুর প্রতিনিধি :

অবশেষে শাহজাদপুর উপজেলার উত্তর পূর্ব এলাকার মানুষের দুর্ভোগ দ্রুত লাঘব হতে যাচ্ছে। সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার করতোয়া নদীর ওপর নির্মাণাধীন প্রস্তাবিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. মযহারুল ইসলাম সেতুর নির্মাণ কাজ শেষদিকে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কার্যাদেশ অনুযায়ী ২০১২ সালের ৩০ সেপ্টেম্বর ৩১৫ মিটার দীর্ঘ এ সেতুর নির্মাণকাজ শুরু। ৯টি স্প্যান ও ১৬টি পিলারের ওপর সেতুটি নির্মাণ করা হয়েছে। এরই মধ্যে সেতুর মূল কাজ সম্পন্ন হয়েছে। এখন সেতুর রং করা এবং দুই পাশে অ্যাপ্রোচ সড়ক নির্মাণকাজ চলমান রয়েছে। যা আগামী মাসেই শেষ হলেই চলতি বছরেই আনুষ্ঠানিকভাবে সেতুটির উদ্বোধন হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গাড়াদহ ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান, উপজেলা পরিষদের সাধারণ সভায় ড. মযহারুল ইসলামের নামে এই সেতুর নামকরণের প্রস্তাব করা হয়েছে। সেতুটির উদ্বোধন হলে শাহজাদপুর উপজেলার গাড়াদহ ইউনিয়নের নবীপুর, চরনবীপুরসহ চরাঞ্চলের প্রায় লক্ষাধিক মানুষ উপকৃত হবেন।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী আহমেদ রফিক জানান, সেতুর সব কাজ প্রায় শেষ এখন শুধু আনুষ্ঠানিকভাবে সেতুটি জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবে।

এদিকে সেতুটি নির্মাণের শুরু থেকেই স্থানীয়রা বিশ্ববরেণ্য ফোকলোরবিদ অত্র এলাকার কৃতি সন্তান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলা একাডেমীর প্রতিষ্ঠাতা মহাপরিচালক প্রফেসর ড. মযহারুল ইসলামের নামে এটির নামকরণের দাবি জানিয়ে আসছে।

২২ নভেম্বর ২০১৭ আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রফেসর মযহারুল ইসলামের ১৪ তম মৃত্যুবার্ষিকীর স্মরণ সভায় যোগ দিতে শাহজাদপুরে আসেন। ওই সময় মাননীয় মন্ত্রীকে নামকরণের কথা তুলে ধরেন প্রফেসর মযহারুল ইসলামের অনুজ ড. আব্দুল খালেক। মন্ত্রী এ ব্যাপারে উদ্যোগ নিতে সেখানে উপস্থিত স্থানীয় এমপি হাসিবুর রহমান স্বপনকে নির্দেশ দেন এবং তিনি নিজে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে বলে দেন।

উল্লেখ্য, এই গাড়াদহ ইউনিয়ন তথা শাহজাদপুর উপজেলার কৃতি সন্তান প্রফেসর ড. মযহারুল ইসলামের জেষ্ঠ্য পুত্র চয়ন ইসলাম এই এলাকার দুইবারের নির্বাচিত সংসদ সদস্য। গত সংসদে এমপি থাকার সময়ে শেষ দিকে তারই অক্লান্ত চেষ্টায় এই সেতুর নির্মাণ কাজ শুরু হয়।


ঢাকা, বুধবার, মে ১৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৬৯৪ বার পড়া হয়েছে