সর্বশেষ
বৃহঃস্পতিবার ১০ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৪ মে ২০১৮

রাজক্ষমা পেয়ে মুক্তি পেয়েছেন আনোয়ার ইব্রাহিম

বুধবার, মে ১৬, ২০১৮

8_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

কারাগার থেকে মুক্তি পেয়েছেন মালয়েশিয়ার সাবেক বিরোধী-দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। আনোয়ারকে রাজক্ষমা দেয়া হয়েছে বলে জানিয়েছেন আনোয়ারের আইনজীবীরা। খবর আল জাজিরা'র।

আনোয়ারের আইনজীবীরা জানিয়েছেন যে, তাকে রাজক্ষমা দেয়া হয়েছে। তার আইনজীবী সিভারাসা রাসিয়াহ বলেন, ক্ষমা প্রদানের জন্য গঠিত বোর্ডের সদস্যরা বৈঠক করেছেন ও রাজা ইতিমধ্যে তার সকল অপরাধ ক্ষমা করে দিয়েছেন। যার মানে হচ্ছে, তার বিরুদ্ধে আনিত সকল অভিযোগ বাতিল হয়ে গেছে।

নবনির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ঘনিষ্ঠ ছিলেন আনোয়ার ইব্রাহিম। আগামীতে তার হাতে প্রধানমন্ত্রীর দায়িত্ব হস্তান্তর করার ঘোষণা দিয়েছেন মাহাথির। নির্বাচনে জিতেই মাহাথির বলেছিলেন, তিনি আগামী দু’বছরের মধ্যে পদ ছেড়ে দেবেন এবং তখন আনোয়ার ইব্রাহিমই পরবর্তী প্রধানমন্ত্রী হবেন। শপথ নিয়ে মাহাথির আরো বলেছিলেন, দ্রুতই আনোয়ারের মুক্তি নিশ্চিত করবেন তিনি।

আল জাজিরার ওই প্রতিবেদনে আরো বলা হয়, আনোয়ার ও মাহাথিরের মধ্যে সম্প্রতি গঠিত জোট কিছুটা বিস্ময়কর। কেননা, তিনবছর আগে সমকামিতার জন্য কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন আনোয়ার। এর আগেও একবার একই অভিযোগে আনোয়ার ইব্রাহিমকে জেলে যেতে হয়। প্রথমবার হচ্ছে ১৯৯০ সালে, তখন তার বিরুদ্ধে দুর্নীতি ও সমকামিতার অভিযোগ এনে আনোয়ারকে কারাগারে পাঠিয়েছিলেন মাহাথির নিজেই।

পরবর্তীতে ২০১৫ সালে পুনরায় কারাগারে যান আনোয়ার। আনোয়ার অবশ্য বরাবরই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি, তার বিরুদ্ধে আনিত অভিযোগগুলো রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত। কুয়ালালামপুরের চেরাস রিহ্যাবিলিটেশন সেন্টার থেকে মুক্তি পেয়েছেন ৭০ বছর বয়সী আনোয়ার।


ঢাকা, বুধবার, মে ১৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৭৩৫ বার পড়া হয়েছে