সর্বশেষ
শুক্রবার ২রা ভাদ্র ১৪২৫ | ১৭ আগস্ট ২০১৮

বিশ্বকাপের জন্য তালিকাভুক্ত রেফারি আজীবন নিষিদ্ধ

বৃহস্পতিবার, মে ১৭, ২০১৮

1.jpg
বিডিলাইভ ডেস্ক :

আসন্ন রাশিয়া বিশ্বকাপের জন্য ফিফার তালিকাভুক্ত সৌদি আরবের এক রেফারি ফিক্সিংয়ে জড়িয়ে পড়েছেন। ফাহাদ আল মিরদাসি নামক ওই রেফারিকে ইতোমধ্যেই সৌদি ফুটবল ফেডারেশন আজীবন নিষিদ্ধ করেছে। মিরদাসিকে বিশ্বকাপের রেফারিদের তালিকা থেকে বাদ দেয়ার জন্য দেশটি ফিফার কাছে অনুরোধ করেছে।

গত শনিবার কিংস কাপের ফাইনালে আল-ইত্তিহাদের কাছে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছিলেন ওই ম্যাচের রেফারির দায়িত্বে থাকা ৩২ বছর বয়সী মিরদাসেই। তিনি আল-ইত্তিহাদের প্রধান হামাদ আল-সেনায়িকে হোয়াটসঅ্যাপের প্রস্তাব দেন ম্যাচ পাতানোর। হামাদ তা তাৎক্ষণিকভাবে জানিয়ে দেন সৌদি ফুটবল ফেডারেশনের কর্মকর্তাদের। মিরদাসেইকে এরপর পুলিশি হেফাজতে নেয়ার পর তিনি ম্যাচ পাতানোর প্রস্তাব দেয়ার কথা স্বীকার করেন। এরপরই মিরদাসেইকে আজীবনের জন্য নিষিদ্ধের সিদ্ধান্ত নেয় সৌদি আরব।

এর আগেও সন্দেহের তীর তাক করা হয়েছিল মিরদানসাই এর দিকে। ফিফা কনফেডারেশনস কাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পর্তুগাল-মেক্সিকোর ম্যাচে দুটি পেনাল্টি ছাড়াও লাল কার্ড দেখেছিলেন দুই দলের খেলোয়াড়। মেক্সিকো কোচ হুয়ান কার্লোস ওসোরিও ডাগ আউটে বসেও দেখেছিলেন লাল কার্ড। এ নিয়ে তখন সমালোচনা হয়েছে, তবে এবার প্রমাণসহ ধরা পড়ে গেছেন মিরদাসেই।

রাশিয়া বিশ্বকাপে দায়িত্ব পালনের জন্য উড়াল দেয়ার সপ্তাহ খানেক আগেই এই ঘটনা ঘটেছে। তাই সৌদি ফুটবল ফেডারেশন বিশ্বকাপে রেফারিদের তালিকা থেকে মিরদাসেইকে বাদ দিতে ফিফাকে অনুরোধ করেছে।

উল্লেখ্য, মিরদাসাই ২০১১ সাল থেকে ফিফার তালিকাভুক্ত আন্তর্জাতিক রেফারি। ২০১৫ সালে এএফসি এশিয়ান কাপ, ২০১৬ সালে রিও ডি জেনিরো অলিম্পিক ও সর্বশেষ ফিফা কনফেডারেশনস কাপে ম্যাচ পরিচালনা করেছেন। এবার তালিকাভুক্ত হয়েছিলেন ফুটবলের সবচেয়ে সম্মানজনক আসর বিশ্বকাপের জন্য।


ঢাকা, বৃহস্পতিবার, মে ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৭৩০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন