সর্বশেষ
বৃহঃস্পতিবার ১০ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৪ মে ২০১৮

বিশ্বকাপে 'ফ্লার্ট' করা নিয়ে বিপাকে আর্জেন্টিনা

বৃহস্পতিবার, মে ১৭, ২০১৮

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাশিয়ায় ২০১৮র বিশ্বকাপে যেসব সাংবাদিক যাচ্ছেন আর্জেন্টিনা থেকে, আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন তাদের হাতে যে ম্যানুয়াল বই দিয়েছে তাতে একটা চ্যাপ্টারে লেখা হয়েছে 'রুশ নারীদের কীভাবে পটাতে হবে'। আর এই পরিচ্ছেদ নিয়েই তাদের কড়া তিরস্কারের মুখোমুখি হতে হয়েছে।

এতে সাংবাদিকদের পরামর্শ দেওয়া হয়েছে রুশ নারীদের মনোরঞ্জন করতে হলে 'নিজেকে পরিস্কার পরিচ্ছন্ন রাখবেন, আপনার শরীর সুগন্ধী রাখবেন এবং ভাল জামাকাপড় পরবেন।' এতে নারীদের সঙ্গে তাদের এমন আচরণ করতে পরামর্শ দেওয়া হয়েছে যাতে তারা মনে করেন 'তাদেরও একটা দাম আছে'।

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে কয়েক মাস আগেই বিশাল এক নারী সমাবেশ হয়েছিল যেটি ছিল লাটিন আমেরিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বড় নারী সমাবেশ এবং সেখানে নারীদের প্রতি চরম বৈষম্যের বিরুদ্ধে এবং নারীদের ওপর নির্যাতনের অবসান দাবি করে বিক্ষোভ হয়েছিল। তার কয়েক মাসের মধ্যেই রুশ নারীদের মনোরঞ্জনের পরামর্শ সম্বলিত এই নির্দেশিকা বের হল।

পুস্তিকার এই পরামর্শ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় ওঠার পর আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) এই পরিচ্ছেদটি সেখান থেকে সরিয়ে নিয়েছে। তবে ম্যানুয়াল বা নির্দেশিকায় এই চ্যাপ্টারটি অন্তর্ভূক্ত করা হয়েছিল কার সিদ্ধান্তে তা এখনও স্পষ্ট জানা যায় নি।


ঢাকা, বৃহস্পতিবার, মে ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৬০৯ বার পড়া হয়েছে