সর্বশেষ
বৃহঃস্পতিবার ১০ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২৪ মে ২০১৮

হেলিকপ্টার ভেঙে পড়ে অজয়ের মৃত্যু নিয়ে গুজব

বৃহস্পতিবার, মে ১৭, ২০১৮

alomgir-1.jpg
বিডিলাইভ ডেস্ক :

মাঝে মাঝেই অদ্ভুত সব খবর ভেসে বেড়ায় সোশ্যাল মিডিয়ায়। আরঅদ্ভুত বিষয় হলো এগুলোই  ভাইরাল হয়ে ওঠে। পরে দেখা যায়, সবটাই নিছক মিথ্যের বেসাতি। তৈরি করা গুজব। এর মধ্যে ভুয়ো জঙ্গি হানার খবর যেমন থাকে, তেমনই থাকে তারকাদের সম্পর্কে বানানো সব খবর।

এসব আজগুবি খবরের মধ্যে সবচেয়ে বেশি পাওয়া যায় মৃত্যু সংবাদ। সেই তালিকায় এবার যুক্ত হলেন অজয় দেবগণের নাম। তিনি মৃত, এমনই বিশ্রী গুজব ছড়িয়ে গেল হোয়াটসঅ্যাপে। আর বার বার সাবধান করা সত্ত্বেও তথ্যের সত্যতা যাচাই না করেই তা ফরোয়ার্ড করতে শুরু করেন নেটিজেনরা। অবশেষে সামনে এল আসল সত্যি।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ওই মেসেজে বলা হয়েছিল মহাবালেশ্বরের কাছে একটি হেলিকপ্টার ভেঙে পড়ে। সেই হেলিকপ্টারে ছিলেন বলিউড তারকা অজয় দেবগণ। মহাবালেশ্বর পুলিশ স্টেশনের একজন সিনিয়র পুলিশ আধিকারিক ওই সংবাদমাধ্যমকে স্পষ্ট করে জানিয়ে দেন, যদি এমন কিছু ঘটত, তাহলে তারা অবশ্যই জানতে পারতেন। তিনি জানান, ‘‘আমরা বিষয়টি চেক করে দেখেছি। এমন কোনো ঘটনাই ঘটেনি।’’

আরো জানা গেছে, অজয় দেবগনকে বহনকারী চার্টার্ড হেলিকপ্টারের দুর্ঘটনার খবরটি নাকি সংবাদমাধ্যম প্রথম জানতে পারে পুলিশের কাছ থেকেই। তবে পুলিশের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে সংবাদমাধ্যমকে বলেছে, স্থানীয় লোকজনের কাছ থেকে তারা হয়তো ভুল তথ্য পেয়েছিল।

গত এক সপ্তাহ ধরেই ঘুরছে এই ভুয়া মেসেজ। পুলিশ অফিসারের মন্তব্যের পরে হয়ত আস্তে আস্তে এই মেসেজ ফরোয়ার্ড করা বন্ধ হবে। তারপরে আবার নতুন কারো প্রয়াণের ভুয়ো খবর হয়ত ছড়িয়ে পড়বে। সোশ্যাল মিডিয়ায় এসব ভ্রান্তিকর খবর ছড়ানো বন্ধ হবে না, যতদিন না গণ সচেতনতা গড়ে উঠছে।


ঢাকা, বৃহস্পতিবার, মে ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২২৬৮ বার পড়া হয়েছে