সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

নাজিব রাজাকের ঘর থেকে বাক্স বাক্স গয়না-অর্থ উদ্ধার

শুক্রবার, মে ১৮, ২০১৮

www.usnews.com.jpg
বিডিলাইভ ডেস্ক :

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের একটি বাসভবন থেকে ২৮৪ বাক্স ও ১২টির বেশি ব্যাগ ভর্তি  অর্থ ও গয়না উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার ভোররাতে কুয়ালালামপুরে ওই ভবনে অভিযান চালানো হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নাজিব রাজাকের বিরুদ্ধে ২০১৫ সালে ৭০ কোটি ডলার সরকারি তহবিল তছরুপের অভিযোগ আনা হয়। ওই অভিযোগের তদন্ত অংশ হিসেবে এই অভিযান পরিচালনা করছে পুলিশ।

ফেডারেল কমার্শিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের পরিচালক দাতুক সিরি অমর সিং জানিয়েছেন, ওয়ান এমডিবি দুর্নীতির তদন্তের অংশ হিসেবে এ অভিযান চালানো হয়েছে। এর আগে রাজাকের সঙ্গে সংশ্লিষ্ট ছয়টি স্থানে অভিযান চালায়। এর মধ্যে রয়েছে পুত্রাজায়াতে প্রধানমন্ত্রীর দপ্তর, সাবেক সরকারি বাসভবন ও চারটি ব্যক্তিগত বাসভবন।

অমর সিং বলেন, ‘আমাদের জব্দকৃত বস্তুর মধ্যে ২৮৪ বাক্সে মূল্যবান হাতব্যাগ রয়েছে। এই ব্যাগগুলো পরীক্ষা করে তার ভেতরে মালয়েশীয় রিঙ্গিত, মার্কিন ডলারসহ বিভিন্ন দেশীয় মুদ্রা, ঘড়ি এবং ৭২টি ব্যাগে স্বর্ণালংকার পাওয়া গেছে।’

জব্দকৃত বস্তুগুলোর মূল্যমান নির্ধারণ পুলিশের পক্ষে তাৎক্ষণিক সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, এসব বাক্সে যেসব বস্তু রয়েছে সেগুলোর সংখ্যা ও নগদ অর্থের পরিমাণ অনেক বেশি।

২০০৯ সালে মালয়েশিয়ার অর্থনীতির উন্নয়নের জন্য ওয়ানএমডিবি তহবিল গঠন করা হয়। ওই তহবিলে ৩০০ কোটি ডলারের বেশি অর্থ ছিল। নাজিবের বিরুদ্ধে অভিযোগ, তিনি ওয়ানএমডিবি তহবিল থেকে ৭০ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ আত্মসাৎ করেছেন।


ঢাকা, শুক্রবার, মে ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৯৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন