সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

বিশ্বের ধনী দেশের তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র

সোমবার, মে ২১, ২০১৮

6.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বে ধনী দেশের তালিকায় প্রথম স্থানে যুক্তরাষ্ট্র, যাদের সম্পদের মূল্য ৬২,৫৮৪ বিলিয়ন ডলার। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন, যাদের সম্পদের মূল্য ২৪,৮০৩ বিলিয়ন ডলার। তৃতীয় অবস্থানে রয়েছে জাপান। দেশটির সম্পদের মূল্য ১৯,৫২২ বিলিয়ন ডলার।

সম্প্রতি এএফআর এশিয়া ব্যাংক গ্লোবাল ওয়েলথ মাইগ্রেশন রিভিউয়ের সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

প্রতিটি দেশে বসবাসকারী ব্যক্তির সম্পত্তির হিসাব করে এই তালিকা তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে নগদ, সম্পত্তি, শেয়ার ও ব্যবসার আয়। ফলে সুবিধা পেয়েছে ভারত ও চীনের মতো জনসংখ্যাবহুল দেশগুলি।

যুক্তরাষ্ট্র, চীন ও জাপানের পরে রয়েছে ব্রিটেন, সম্পদের পরিমাণ ৯,৯১৯ বিলিয়ন ডলার, পঞ্চম স্থানে  রয়েছে জার্মানি, সম্পদের পরিমাণ ৯,৬৬০ বিলিয়ন এবং তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে ভারত, সম্পদের পরিমাণ ৮,২৩০ বিলিয়ন।

ভারতের শিক্ষাব্যবস্থা, শিল্পপতির সংখ্যা, উন্নত তথ্যপ্রযুক্তি ক্ষেত্র, স্বাস্থ্য পরিষেবা ও আউটসোর্সিং ইত্যাদি কারণে ভারতের সম্পত্তির পরিমাণ বাড়ছে। ভারত যে গতিতে এগিয়ে চলেছে, তাতে ২০২৭ সালের মধ্যে ব্রিটেন ও জার্মানিকে সরিয়ে তালিকায় উপরের দিকে উঠে আসতে পারে।

প্রথম ১০ দেশের তালিকায় এছাড়া রয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স ও ইতালি। আগামী দিনগুলোতে চীন অর্থনৈতিকভাবে আরও এগিয়ে যাবে বলে দাবি করা হয়েছে এই সমীক্ষায়।

ধারণা করা হচ্ছে, ২০২৭ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের চেয়ে অধিক গতিতে বাড়তে পারে চীনে সম্পত্তির পরিমাণ। চীনের সম্পত্তি বেড়ে হতে পারে ৬৯,৪৪৯ বিলিয়ন ডলার। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পত্তির পরিমাণ পৌঁছাতে পারে ৭৫,১০১ বিলিয়ন ডলারে।


ঢাকা, সোমবার, মে ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩০৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন