সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

পঞ্চমবার গোল্ডেন শু জয়ে রোনালদোকে ছাড়িয়ে মেসি

সোমবার, মে ২১, ২০১৮

93f1efb982150ce0da5cbc5e140b36b9_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফুটবল তারকা লিওনেল মেসির হাতেই উঠবে এই মৌসুমে ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন শু এবং পিচিচি ট্রফি এটা তো জানা কথা। তবুও কিছুটা অপেক্ষা করতেই হয়েছে ভক্তদের। কারণ, ইউরোপের সেরা ৫টি লিগ যে শেষ হতে বাকি ছিল তখনও।

ঘরোয়া ‘ডাবল’ জেতায় মৌসুমটা দারুণ কেটেছে বার্সেলোনার। দলের সাফল্যে মৌসুম জুড়ে অবদান রাখা লিওনেল মেসির ব্যক্তিগত অর্জনও আকাশচুম্বী। লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন শু দুটোই জিতেছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড।

লিওনেল মেসির সঙ্গে এই ট্রফি জয়ে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে লিভারপুলের মিশরীয় তারকা মোহামেদ সালাহর; কিন্তু তিনি আর শেষ পর্যন্ত মেসিকে ছুঁতে পারেননি। ৩২ গোল নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে। ইনিয়েস্তার বিদায়ী ম্যাচ না খেললেও মেসির নামের পাশে রয়েছে সর্বোচ্চ ৩৪ গোল।

শুধু মোহামেদ সালাহেই নন ক্রিশ্চিয়নো রোনালদো, এডিনসন কাভানি, রবার্ট লেওয়ানডস্কি এবং হ্যারি কেনদের আরো একবার পেছনে ফেললেন মেসি। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে লিগের শেষ ম্যাচ ছিল রোববার। এই ম্যাচটি ছিল আবার বার্সা কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তার শেষ ম্যাচও। এই ম্যাচে একাদশে ছিলেন না মেসি। শেষ দিকে মাঠে নামলেও গোল করতে পারেননি।

মেসির চেয়ে মাত্র ২ গোল পিছিয়ে মোহাম্মদ সালাহ। ৩০ গোল নিয়ে তৃতীয় হয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পারের স্ট্রাইকার হ্যারি কেন। ২৯ গোল করে তৃতীয় স্থানে রয়েছেন সিরো ইমোবিলে, মাউরো ইকার্দি, রবার্ট লেওয়ানডস্কি।

গোল্ডেন বুটের বিজয়ী নির্ধারণ করা হয় মূলতঃ গোলের চেয়ে পয়েন্টের ভিত্তিতেই। ইউরো সেরা ৫টি লিগের গোল প্রতি পয়েন্ট ২ করে। বেনফিকার হোনাসও করেছেন ৩৪ গোল। তবুও তিনি গোল্ডেন বুট বিজয়ী নন। কারণ তার গোলের পয়েণ্ট হচ্ছে ১.৫ করে। এ কারণে, তালিকার ৯ নম্বরে চলে গেছেন তিনি।

এর আগে আরও চারবার গোল্ডেন বুটের পুরস্কার জিতেছেন মেসি। শুধুমাত্র রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা এবং মেসির চির প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোও চারবার গোল্ডেন বুটের পুরস্কার জিতেছেন। ২৬ গোল নিয়ে এই মৌসুমে রোনালদোর অবস্থান তালিকার ৮ নম্বরে।


ঢাকা, সোমবার, মে ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৩০৩৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন