সর্বশেষ
রবিবার ৬ই কার্তিক ১৪২৫ | ২১ অক্টোবর ২০১৮

ঈদকে সামনে রেখে ব্যস্ত টাঙ্গাইলের তাঁত পল্লী

সোমবার, মে ২১, ২০১৮

9.jpg ছবি উৎস : বিডিলাইভ২৪
টাঙ্গাইল প্রতিনিধি :

ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে টাঙ্গাইলের তাঁত পল্লী। জেলার পাথরাইল, নলশোঁধা, মঙ্গলহর, ধুলুটিয়া, বেলতাসহ টাঙ্গাইলের বিভিন্ন তাঁত পল্লীতে খট খট শব্দে শোনা যাচ্ছে দিন রাত মাকু চালনার শব্দ।

চরকায় সূতা কাটা হচ্ছে, সূতায় রং করা হচ্ছে। সবখানে যেন বয়ে যাচ্ছে উৎসবের আমেজ। এবার ঈদে হাফ সিল্ক, পিউর কটন, ও হাইব্রিড এর চাহিদা সবচেয়ে বেশী।

এছাড়া ঈদকে সামনে রেখে তৈরি হচ্ছে, টাঙ্গাইল জামদানী, রেশম জামদানী, পিউর সফট সিল্ক, তন্তুজ কটনসহ বিভিন্ন ধরনের টাঙ্গাইলের তাঁতের শাড়ি। সাধারণ তাঁতী, তাঁত মালিক এবং বিভিন্ন শোরুমে আলাপ করে জানা গেল এবার তাদের কাজের অর্ডার অনেক বেশি। তাই দিন রাত চলছে প্রস্তুতি।

                      

দেশের বাইরে থেকেও আসছে শাড়ির তৈরির অর্ডার। টাঙ্গাইলের তাঁতের শাড়ি দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও যাচ্ছে। বিশেষ করে ভারতে যাচ্ছে সবচেয়ে বেশি। এছাড়া কানাডা, আমেরিকা ও যুক্তরাজ্যে যাচ্ছে টাঙ্গাইলের তাঁতের শাড়ি।

ঈদের প্রস্তুতি প্রসঙ্গে মনে মন্টু শাড়ী হাউজের সত্ত্বাধিকারী মনে মন্টু বসাক বলেন, 'ঈদ উপলক্ষে আমাদের ব্যস্ততা গতবারের চেয়ে একটু বেশি। তবে ঝড়-বৃষ্টির কারণে একটু সমস্যা হচ্ছে। তার পরেও আমরা চেষ্টা করে যাচ্ছি। এছাড়া এবার ঈদে টাঙ্গাইলের হাফ সিল্ক ও পিউর কটনের চাহিদা তুলনামূলক ভাবে একটু বেশি।


টাঙ্গাইল থেকে,
মুক্তার হাসান


ঢাকা, সোমবার, মে ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭৭০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন