সর্বশেষ
রবিবার ৪ঠা ভাদ্র ১৪২৫ | ১৯ আগস্ট ২০১৮

করাচিতে তীব্র দাবদাহে ৬৫ জনের মৃত্যু

মঙ্গলবার, মে ২২, ২০১৮

alomgir-1_3.jpg
বিডিলাইভ ডেস্ক :

পাকিস্তানের বৃহত্তম নগরী করাচিতে প্রচণ্ড গরমে গত তিন দিনে অন্তত ৬৫ জন মারা গেছেন বলে দেশটির একটি বড় সমাজকল্যাণমূলক সংস্থা জানিয়েছে। ঈদি ফাউন্ডেশন দেশটি জুড়ে অ্যাম্বুলেন্স ও মর্গ সেবা পরিচালনা করে।

ঈদি ফাউন্ডেশনের পরিচালক ফয়সাল ঈদি জানান, অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে করাচির নিম্নবিত্ত এলাকাগুলোতে।

ঈদি রয়টার্সকে বলেন, গত তিন দিনে রাজ্যে মারা গেছেন এমন অন্তত ৬৫ জনের মৃতদেহ আমাদের শীতাতপ নিয়ন্ত্রিত মর্গে রাখা আছে। তারা সবাই তীব্র গরমের তাপে মারা গেছেন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

তবে সিন্ধু প্রদেশের স্বাস্থ্য সচিব ফজলুল্লাহ পেচুহো পাকিস্তানি সংবাদ মাধ্যম ডনকে বলেন, রাজ্যে তাপদাহে কেউ মারা যায়নি। তাদের তাপদাহে, নাকি অন্য কোনো কারণে মৃত্যু হয়েছে সেটা চিকিৎসকরা ও হাসপাতালগুলো বলতে পারবে।

এদিকে উচ্চ তাপমাত্রা অব্যাহত থাকায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সোমবার রাজ্যের তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। এর সঙ্গে যোগ হয়েছে বিদ্যুৎ বিভ্রাট।

গত রোববার পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তর করাচিতে তীব্র গরমের জন্য সতর্কতা জারি করে। ওই দিন বিকাল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে বাসিন্দাদের হিটস্ট্রোক এড়াতে দিনের বেলা ঘরের ভেতরে থাকার আহ্বান জানিয়েছেন করাচির মেয়র ওয়াসিম আখতার।

২০১৫ সালের গ্রীষ্মকালে করাচিতে তীব্র তাপদাহে অন্তত ১ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছিল। এবার ওই বছরের পুনারাবৃত্তি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র: টিআরটি ওয়ার্ল্ড


ঢাকা, মঙ্গলবার, মে ২২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১১৩৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন