সর্বশেষ
শনিবার ৯ই আষাঢ় ১৪২৫ | ২৩ জুন ২০১৮

সিটি নির্বাচনে প্রচারণার সুযোগ পাচ্ছেন এমপিরা

বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮

212357kalerkantho.com-15-02-17-02_.jpg
বিডিলাইভ রিপোর্ট :

সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণার সুযোগ পাচ্ছেন এমপিরা। বৃহস্পতিবার দুপুরে নির্বাচন ভবনে কমিশনের বৈঠকে এ বিষয়টির অনুমোদন দেওয়া হয়। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে এটি প্রজ্ঞাপন আকারে জারি হবে।

তবে, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে এমপিরা প্রচারণায় অংশ নিতে পারবেন না।

বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, যেহেতু গাজীপুর সিটি নির্বাচনের তফসিল হয়েছে, সেহেতু এমপিরা ওই নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারবেন না।
 
তিনি আরো বলেন, সিটি নির্বাচনের আচরণ বিধিতে ১১টি সংশোধনী আনা হয়েছে। এর মধ্যে সিটি নির্বাচনে প্রতীকের প্রতীকৃতি হিসাবে কোন প্রতীক ব্যবহার করা যাবে না। পোস্টার দেয়ালে সাটানোর পরিবর্তে টাঙ্গিয়ে রাখতে হবে।

উল্লেখ্য, নির্বাচনে এমপিদের প্রচারণা নিয়ে আগে থেকেই বিতর্ক ছিল। বিষয়টি নিয়ে বিদায়ী রকিব কমিশনও এই ধরনের উদ্যোগ নেয়। কিন্তু, নির্বাচন প্রভাবিত হবে বিবেচনায় নিয়ে এমপিদের ‘অতি গুরুত্বপূর্ণ’ ব্যক্তি হিসেবে বিবেচনা করে তাদের প্রচারণার বাইরে রাখার সিদ্ধান্ত নেয় রকিব কমিশন। বিদ্যমান বিধিমালা হিসেবে তফসিল ঘোষণার পর থেকে সংসদ সদস্যদের নির্বাচনি এলাকায় যাওয়া বা প্রবেশের কোনও সুযোগ নেই। তবে সংশ্লিষ্ট এলাকার ভোটার হলে তিনি ভোট দিতে যেতে পারেন। এক্ষেত্রে শুধু এমপিরাই নন, মন্ত্রীরাও ভোট দেওয়ার জন্য নির্বাচনি এলাকায় যাওয়ার সুযোগ পান।


ঢাকা, বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন