সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক এখনও হতে পারে: ট্রাম্প

শনিবার, মে ২৬, ২০১৮

2.jpg
বিডিলাইভ ডেস্ক :

উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকের সম্ভাবনা পুরোপুরি নাকচের মাত্র একদিন পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বলেছেন, কিম জং উনের সঙ্গে শেষ পর্যন্ত নির্ধারিত দিনক্ষণ ১২ জুনেই বৈঠকটি হতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা উনের মধ্যে অনুষ্ঠেয় বৈঠকটিকে নজিরবিহীন মনে করা হচ্ছে। ওয়াশিংটন আশা করছে, এর মধ্যদিয়ে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ নিরস্ত্রীকরণে রাজি করানো সম্ভব হবে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

বৈঠকটি সম্পর্কে পিয়ংইয়ংয়ের সর্বশেষ বিবৃতিকে ‘অত্যন্ত ভাল খবর’ উল্লেখ করে ট্রাম্প হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘দেখা যাক কি হয়।’

শুক্রবার রাতে ট্রাম্প টুইটারে জানান, শীর্ষ সম্মেলনটি পুনরায় আয়োজনের ব্যাপারে উত্তর কোরিয়ার সঙ্গে ‘অত্যন্ত গঠনমূলক’ আলোচনা চলছে।

তিনি আরো বলেন, ‘যদি বৈঠকটি সম্ভব হয় তবে তা সিঙ্গাপুরে আগের তারিখেই, অর্থাৎ ১২ জুন অনুষ্ঠিত হবে।’ এই বৈঠকের পর প্রয়োজনে আবারো তাদের মধ্যে বৈঠক হতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার ট্রাম্প পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে ‘প্রচণ্ড ক্ষোভ ও প্রকাশ্যে শত্রুতার’ অভিযোগ এনে সিঙ্গাপুরের নির্ধারিত বৈঠকটি বাতিল করেন। কিন্তু শুক্রবার উত্তর কোরিয়া জানায়, তারা ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘যে কোন সময়’ বৈঠক করতে ইচ্ছুক। ট্রাম্প তাদের এই বক্তব্যকে ‘উষ্ণ ও গঠনমূলক’ বলে স্বাগত জানান।

ট্রাম্প বলেন, ‘আমরা তাদের সঙ্গে এখন আলোচনা করব। তারা এটা করতে অত্যন্ত আগ্রহী। আমরাও তাই চাই।’


ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৪৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন