সর্বশেষ
শুক্রবার ৮ই আষাঢ় ১৪২৫ | ২২ জুন ২০১৮

মাইকেল জ্যাকসনের নাচের ৪৫ ডিগ্রির রহস্য ফাঁস

শনিবার, মে ২৬, ২০১৮

jeckson-600x371.jpg
বিডিলাইভ ডেস্ক :

মাইকেল জ্যাকসন বিশ্বজুড়ে পপসম্রাট হিসেবে খ্যাত। শুধু গান নয়, স্টেজ পারফর্মেন্সে নাচের জন্য তিনি ছিলেন অদ্বিতীয়। জ্যাকসনের নাচের স্টেপগুলো ছিলো একেবারেই অনন্য। যা কেবল তিনিই পারতেন।

মাইকেল জ্যাকসনের নাচের স্টেপগুলোর মধ্যে একটি ছিলো সামনের দিকে ৪৫ ডিগ্রি ঝুঁকে যাওয়া। ১৯৮৭ সালে স্মুথ ক্রিমিনাল গানের ভিডিওতে প্রথম এই স্টেপ দেন জ্যাকসন। কিন্তু ঠিক কীভাবে এই অসাধ্য সাধন করেছিলেন তিনি! নাচের বিশেষ প্রশিক্ষণ ও অনুশীলনের পরও কেউ সামনের দিকে ৪০ ডিগ্রি ঝুঁকতে পারেনি। সর্বোচ্চ ২৫-৩০ ডিগ্রি ঝোঁকার উদাহরণ রয়েছে। তাহলে জ্যাকসন কীভাবে পেরেছিলেন সেটা? এর উত্তর কিন্তু এখনো জানা যায়নি।

এই বিষয়ে বিজ্ঞানীরা জানায়, এটা ছিল মাইকেল জ্যাকসনের আবিষ্কার করা দৃষ্টিবিভ্রম। তবে জ্যাকসনের এক ভক্ত নিসান্ত যাজ্ঞিক আর তিনজন নিউরোসার্জেনের একটি দল বের করে ফেলেছেন এই ৪৫ ডিগ্রির রহস্য।

তারা গবেষণা করে বুঝতে পেরেছেন যে, বিশেষ উপায়ে বানানো জুতা পরতেন মাইকেল জ্যাকসন। স্টেজে একটা নির্দিষ্ট সময়ে জুতার ত্রিভুজাকৃতির হিলে একটা ধাতুর খুঁটি বেরিয়ে আসত। সেটায় ভর দিয়েই জ্যাকসন ৪৫ ডিগ্রি ঝুঁকতেন সামনের দিকে।

তবে এই রকম স্টেপ দেয়া মোটেও সহজ নয়। জ্যাকসন অসাধারণ দক্ষ ছিলেন এবং তার শরীরের উপযুক্ত ফিটনেস থাকার সুবাদেই তিনি এই স্টেপ দিতে পারতেন।


ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯৫০৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন