সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

মোবাইল স্ক্রিন থেকে চোখের ক্ষতি, বিশেষজ্ঞরা যা বলছেন

রবিবার, মে ২৭, ২০১৮

1_1.jpg
বিডিলাইভ ডেস্ক :

এমন লোকও আছেন যারা সকালে ঘুম ভাঙা থেকে রাতে শুতে যাওয়া পর্যন্ত এক মিনিটও মোবাইল হাতছাড়া করেন না। আবার কারও কারও কাছে এটা আসক্তিতে পরিণত হয়েছে। কেউ কেউ হোয়াটস অ্যাপ, নানা সামাজিক মাধ্যমে সারাদিন ব্যস্ত থাকেন। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত মাত্রায় মোবাইল আসক্তি ডেকে আনতে পারে বিপদ।

একটানা মোবাইলের স্ক্রিনে তাকিয়ে থাকলে ফোনের আলো চোখের উপর খুব চাপ সৃষ্টি করে। এই আলো চোখের কর্নিয়া ও মণির মধ্য দিয়ে সরাসরি ভিতরে প্রবেশ করে,চোখ কোনওভাবেই এই আলোর তীব্রতা ফিলটার করতে পাড়ে না। ফলে রেটিনা ক্ষতিগ্রস্ত হয় যা থেকে ‘ম্যাকুলার ডিজেনারেশন’-এই সমস্যা শুরু হয়। আজকাল অনেক কম বয়সীদের মধ্যে এই সমস্যা দেখা যাচ্ছে মোবাইল থেকে নির্গত নীল আলোর কারণে।  

এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, ফোনের দিকে একটানা চোখ আটকে থাকলে লাল হয়ে যায়, মনোসংযোগের অভাব দেখা যায়, মেলাটোলিন হরমোনের অভাবে ঘুমের সমস্যা তৈরি হয়, সারা শরীরে ব্রণের প্রবণতা বাড়ে। শিশুর মানসিক ও শারীরিক নানা পরিবর্তন হতে পারে। এছাড়া শিশুদের চোখের চাপ, ক্যাটারঅ্যাক্ট, মাথাব্যথা ও রেটিন্যাল ড্যামেজের প্রবণতাও বাড়ে।  

মোবাইল ফোন ব্যবহারে কয়েকটা বিষয় মেনে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

রাতেরবেলা অন্ধকার ঘরে মোবাইলের দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকা চোখের ক্ষতি মারাত্মক। এটা শরীরের স্বাভাবিকতা নষ্ট করে, স্থূলতা, হার্টের সমস্যা, স্ট্রোক ও মানসিক অবসাদ বাড়ে। তাই ঘুমানোর আগে মোবাইল ঘাটাঘাটি না করাই ভালো।


ঢাকা, রবিবার, মে ২৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন